thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আসছে পরিবর্তন : স্বরাষ্ট্রমন্ত্রী

২০১৭ জুলাই ২৬ ১৫:০৬:৫৮
মাদকদ্রব্য নিয়ন্ত্রণে আসছে পরিবর্তন : স্বরাষ্ট্রমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : মাদক সংশ্লিষ্ট অপরাধে কঠোর শাস্তি নিশ্চিত করতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পরিবর্তন আসছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বুধবার (২৬ জুলাই) মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আ‌য়োজ‌নে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৭ উপলক্ষ্যে এক আলোচনা সভায় তিনি এসব তথ্য জানান।

‘আগে শুনুন, শিশু ও যুবকদের প্রতি মনযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে উঠার প্রথম পদক্ষেপ’ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে দেশজুড়ে দিবসটি পালিত হচ্ছে।

আসাদুজ্জামান খাঁন বলেন, ‘১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনটি সংশোধন করার উদ্যোগ নিয়েছি। নতুন আইনে কঠোর শাস্তির বিধান রাখা হবে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে মাঠ পর্যায়েও লজিস্টিক সাপোর্ট বাড়ানো হয়েছে। কারাগারে বন্দিদের মধ্যে অধিকাংশই মাদক সংক্রান্ত মামলার আসামি। তারপরেও এটা নিয়ন্ত্রণে আসছে না।’

মাদকের বিরুদ্ধে শিক্ষক, আলেম, সমাজসেবক, জনপ্রতিনিধিদের সোচ্চার হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো ব‌লেন, ‘মাদক প্রবেশ রোধে আমরা সীমান্তে কাজ করছি। ভারতের সঙ্গে প্রতিনিয়ত বিজিবির বৈঠক হচ্ছে। যার ফলে ভারত থেকে ফেন্সিডিলসহ বিভিন্ন মাদক প্রবেশ আস্তে আস্তে নিয়ন্ত্রণে আসছে। তবে মায়ানমার থেকে সবচেয়ে ভয়াবহ মাদক ইয়াবা প্রবেশ করছে। মাদক নিরাময় কেন্দ্রের পাশাপাশি প্রতিটি সরকারি হাসপাতালে মাদকের জন্য নির্দিষ্ট বেড চেয়েছি। স্বাস্থ্য মন্ত্রণালয় আমাদেরকে সহায়তা করতে রাজি হয়েছে।’

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন অনুযায়ী উন্নত বাংলাদেশ গড়ে তুলতে দেশের যুব সমাজকে মাদকের হাত থেকে রক্ষা করতে হবে। আর আমাদের দেশের অধিকাংশ জনগণই যুব সমাজ। শুধুমাত্র বল প্রয়োগ করে মাদক নিয়ন্ত্রণ সম্ভব নয়, তাই সমাজের সকলকে এগিয়ে আসতে হ‌বে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক (ডি‌জি) মো. জামাল উদ্দীন আহমেদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সেবা-সুরক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ, জাতীয় মাদক নিয়ন্ত্রণ বোর্ডের সদস্য ড. অরূপ রতন চৌধুরী ও অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএসআর/কেএনইউ/জুলাই ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর