thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ময়মনসিংহে ৮ জনের যাবজ্জীবন

২০১৭ জুলাই ২৬ ২১:২৪:২৫
ময়মনসিংহে ৮ জনের যাবজ্জীবন

ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহের ফুলপুর ও নান্দাইলে পৃথক দু’টি হত্যা মামলায় মোট আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (২৬ জুলাই) জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত ও বিশেষ আদালত এ রায় প্রদান করেন।

এদের মধ্যে ফুলপুরের তোফাজ্জল হত্যা মামলায় ‘খালাস’ পাওয়া চার আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির।

সাজাপ্রাপ্তরা হলেন, ফুলপুর উপজেলার কালনিকান্দা গ্রামের রুকনুদ্দিনের ছেলে আব্দুল মোতালেব, আছিরউদ্দিনের ছেলে আব্দুল হারিজ, মুনসুর আলীর ছেলে চানু ও আব্দুর রহমানের ছেলে শহীদ। এছাড়া প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

মামলার সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, ১৯৯৩ সালের ৭ জুলাই রাত সাড়ে আটটার দিকে জরুরী কথা আছে বলে ফুলপুর উপজেলার ঘোষগাঁও গ্রামের মো. আব্দুল খালেকের ছেলে তোফাজ্জলকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় আসামিরা। কিন্তু, এরপর আর তোফাজ্জল বাড়ি ফিরে আসেনি। পরিবারের লোকজন আসামিদের জিজ্ঞাসা করলে তারা ওই রাতেই তোফাজ্জল বাড়ি ফিরে গেছে বলে জানায়। পর ২৪ জুলাই কালিয়া নদীতে তোফাজ্জলের লাশ পাওয়া যায়। এ ব্যাপারে তোফাজ্জলের পিতা বাদী হয়ে ফুলপুর থানায় পাচঁজনের নামে খুন ও লাশ গুমের মামলা দায়ের করে। এতে অভিযোগ করা হয় যে, আসামি মোতালের বোনের সাথে তোফাজ্জলের সম্পর্কের জেরে আসামিরা তোফাজ্জলকে খুনের পর লাশ গুম করে ফেলে। পরবর্তীতে ওই মামলায় আসামিদের নামে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। ১৯৯৯ সালের ১৬ মে ওই মামলার রায়ে একই আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা জজ লায়লা সামলা বানু আসামিদের বেকসুর খালাস দেন। এরপর বাদী ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে ক্রিমিনাল রিভিশন দায়ের করলে ২০১৪ সালের ১০ জুলাই রায় পুনর্বিবেচনার জন্য একই আদালতে নথি ফেরত পাঠায়। এদিকে মামলার মূল নথি বিধি মোতাবেক ধ্বংস হয়ে গেলে মামলাটির নথি পুনর্গঠন করা হয়। এরমধ্যে ফুলপুর উপজেলার কালনিকান্দা গ্রামের মুনসুর আলীর ছেলে আসামি মীর কাশেম মারা যায়।

রাষ্ট্রপক্ষে অ্যাডভোকেট সঞ্জীব কুমার ও আসামি পক্ষে অ্যাডভোকেট জহিরুল হক মামলা পরিচালনা করেন।

এদিকে, জেলার নান্দাইলে সাত্তার হত্যা মামলায় চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন ময়মনসিংহের পৃথক দু’টি আদালত। বিকেলে জেলা ও দায়রা জজ বিশেষ আদালতের বিচারক শেখ আব্দুল আহাদ এই রায় ঘোষণা করেন। যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- নান্দাইল উপজেলার দক্ষিণ কয়রাতি গ্রামের হাদিস মিয়া, সিরাজুল ইসলাম, হানিফা ও হাবিবুর রহমান।

রায়ের বিবরণীতে বলা হয়েছে, ১৯৯৭ সালের ৭ মে জমি ও পুকুর নিয়ে বিবাদের জেরে নান্দাইল উপজেলার দক্ষিণ কয়রাতি গ্রামের আব্দুস সাত্তারকে একই গ্রামের আসামিরা কুড়াল, দা ও বল্লম দিয়ে কুপিয়ে হত্যা করে। এ ব্যাপারে মামলা দায়ের করা হলে পুলিশ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। আদালতে সাক্ষ্য প্রমাণ শেষে বিচারক চার আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানার আদেশ দেন।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/জুলাই ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর