thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ঘরোয়া আয়োজনে হাসান ইমামের জন্মদিন

২০১৭ জুলাই ২৭ ১০:০৫:২৭
ঘরোয়া আয়োজনে হাসান ইমামের জন্মদিন

পাভেল রহমান, দ্য রিপোর্ট : দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের জন্মদিন বৃহস্পতিবার (২৭ জুলাই)। তবে উইকিপিডিয়ার তথ্য ভান্ডারে লেখা রয়েছে, জন্মদিন ২৯ জুলাই। এই বিভ্রান্তি নিয়ে হাসান ইমামের মেয়ে সৈয়দা তানজীনা ইমাম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘আব্বুর জন্মদিন ২৭ জুলাই। কিন্তু সার্টিফিকেটে ভুল করে ২৯ জুলাই লিখা হয়েছে্।’

এদিকে ঘরোয়াভাবে স্ত্রী-সন্তানকে নিয়ে কেক কাটেন দেশবরেণ্য এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব। হাসান ইমামের মেয়ে তানজীনা ইমাম তার বাবাকে নিয়ে ফেসবুক পাতায় একটি স্ট্যাটাস লিখেছেন। তানজীনা ইমামের অনুমতি সাপেক্ষে স্ট্যাটাসটি হুবুহু দ্য রিপোর্ট পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

সৈয়দা তানজীনা ইমামের ফেসবুক স্ট্যাটাস

আজ আমার আব্বুর ৮৩তম জন্মদিন। একেবারে ঘরোয়াভাবে ভালোবাসা জানালাম। আমাদের পরিবারের মধ্যমনি আমার আব্বুর আদরে প্রশ্রয়ে শিক্ষায় আমাদের বেড়ে ওঠা। আমরা তিন ভাইবোন নয় শুধু, আমার চাচাতো ভাই, আমার সন্তানরাও আব্বুর স্নেহে যত্নে আজকে মানুষ হয়েছে।

এই পোস্ট দেখলে হয়তো আরও বহু মানুষ বলবেন, তারাও আমার আব্বুর স্নেহধন্য।

আব্বু অত্যন্ত ব্যস্ত নায়ক, অভিনেতা, সংস্কৃতিকর্মী, সংগঠক, স্বাধীনতা পূর্বকাল থেকে বিভিন্ন পর্যাযের আন্দোলনে নেতৃত্ব দিলেও সংসারে কখনোই অমনোযোগী ছিলেন না। তার সন্তান অথবা আমাদের আম্মুও কখনোই কোন অভিযোগের সুযোগ পাননি।

আমাদের বেড়াতে নিয়ে যাওয়া, মাছ বেছে খাওয়ানো, পরীক্ষার আগে পড়ানো, জন্মদিনে কোন পার্কে, জাদুঘরে বা অন্য কোথাও বেড়াতে নিয়ে যেতে সময়ের অভাব হয়নি। প্রায় প্রতি বছর গ্রীষ্মের বা রোজার ছুটিতে দশ পনের দিনের জন্য বেড়াতে যেতাম। এমনকি আমার সন্তানরাও তাদের নানাভাইয়ের সাথে এমনিভাবে বেড়িয়েছে।

আমার দুই ভাইবোন সপরিবারে বিদেশে থাকে। কিন্তু আব্বু-আম্মুর দেওয়া পারিবারিক বন্ধন আমাদের দূরে যেতে দেয় না কখনোই। স্থানিক দূরত্ব যেমন কোন ব্যবধান তৈরি করেনি, তেমনি অতো দূরে থেকেও আব্বু অন্য দুই সন্তান ও সমানভাবে দেশদরদী এবং মনে প্রাণে বাংলা সংস্কৃতির ধারক। এসবই আমাদের বাবা-মা- দাদি পরিবারের শিক্ষা।

এখনো কোথাও গেলে বাবার পরিচয়ে পরিচয় করিয়ে দেন সবাই। নিজের পরিচয় ছাপিয়ে আব্বুর পরিচয়ে পরিচিত হওয়া আমাকে গর্বিত করে। এমন একজন আমার পিতা যাঁকে দেশের অধিকাংশ মানুষ শ্রদ্ধায় চেনে। আব্বুর প্রাণের গানের ভাষা আমরা হয়তো শিখতে পারিনি। তবে এটা সত্য যে আমরা তিন ভাইবোনই আমৃত্যু আব্বুর মতো হবার চেষ্টা করে যাবো নিরন্তর। আমাদের জীবনে আব্বুই আদর্শ।

আমরা তোমাকে শুধু বাবা হিসেবেই ভালোবাসি- শ্রদ্ধা করি না। একজন আদর্শ মানুষ হিসাবেও আমাদের আব্বু আমাদের প্রাতঃস্মরণীয়।

(দ্য রিপোর্ট/পিএস/এনটি/এনআই/জুলাই ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর