thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নাহি অ্যালুমিনিয়ামের আইপিও অনুমোদন

২০১৭ জুলাই ২৭ ১৮:১৫:৩১
নাহি অ্যালুমিনিয়ামের আইপিও অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের লক্ষে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে ২০১৪ সালে ব্যবসায় শুরু করা নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০৮তম নিয়মিত সভায় এ অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ার শুধুমাত্র ১০ টাকা অভিহিত মূল্যে ইস্যু করা হবে।

শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করে ব্যবসা সম্প্রসারন, ঋণ পরিশোধ ও আইপিওতে ব্যবহার করা হবে। এরমধ্যে ৪ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ, ৮ কোটি ৭৮ লাখ টাকা দিয়ে প্লান্ট অ্যান্ড মেশিনারীজ ক্রয়, ১ কোটি টাকা দিয়ে ভবন নির্মাণ ও বাকি টাকা আইপিওতে ব্যবহার করা হবে।

২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক অপারেশন শুরু করা কোম্পানিটি সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে৪০ কোটি ৮ লাখ টাকার পণ্য বিক্রয় করে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটির ব্যয় শেষে ৫ কোটি ১৫ লাখ টাকা মুনাফা হয়েছে। যা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে ২.৩৩ টাকা। এর আগে ২০১৩-১৪ অর্থবছরের ৪ মাসে ২৭ লাখ বা শেয়ারপ্রতি ০.৫৪ টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে ৩ কোটি ৭৭ লাখ বা শেয়ারপ্রতি ৩.৭৭ টাকা মুনাফা হয়।

২০১৬ সালের ৩০ জুনে কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ দাড়িয়েছে ৩৩ কোটি টাকা। আর শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১২.৭৮ টাকা।

নাহি অ্যালুমিনিয়ামে ৭ জনের পরিচালনা পর্ষদ রয়েছে। এরমধ্যে চেয়ারম্যান হিসেবে মনিরা নোমান এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার রয়েছেন। এ ছাড়া পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে গোলাম মোস্তফা কামাল ও মো. নুরুল হোসাইন খান রয়েছেন।

প্রতিষ্ঠানটির বাৎসরিক ৮৫ হাজার স্কয়ার ফিট অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল তৈরী করার সক্ষমতা রয়েছে।

উল্লেখ্য কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

(দ্য রিপোর্ট/আরএ/জুলাই ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর