thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

দুই নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা

তিন কোম্পানির প্রত্যেক পরিচালককে জরিমানা

২০১৭ জুলাই ২৭ ১৮:৫৭:৫১
তিন কোম্পানির প্রত্যেক পরিচালককে জরিমানা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিভিন্ন অনিয়মের কারণ শেয়ারবাজারের ৩ কোম্পানির পরিচালনা পর্ষদের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) জরিমানা করা হয়েছে। এ ছাড়া ১ কোম্পানিকে সতর্কপত্র ইস্যু ও ২ নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬০৮তম নিয়মিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হল- বেঙ্গল ফাইন সিরামিকস, ফু-ওয়াং ফুড, রিপাবলিক ইন্স্যুরেন্স, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, এ. মতিন অ্যান্ড কোং ও শফিক বসাক অ্যান্ড কোং।

এরমধ্যে বেঙ্গল ফাইন সিরামিকস ও ফু-ওয়াং ফুডের পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ১ লাখ টাকা করে ও প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলসের পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। আর রিপাবলিক ইন্স্যুরেন্সকে সতর্কপত্র ইস্যু করা হবে। এ ছাড়া নিরীক্ষক এ. মতিন অ্যান্ড কোং ও শফিক বসাক অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশকে (আইসিএবি) অবহিত করা হবে।

বেঙ্গল ফাইন সিরামিকস : কোম্পানিটি ২০১৩-১৪ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে দাখিলে ব্যর্থ হয়েছে। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১২ এর লঙ্ঘন করেছে কোম্পানিটি। এছাড়া কোম্পানিটি ৩০ সেপ্টেম্বর ২০১৪ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিক, ৩১ ডিসেম্বর ২০১৪ সময়ে সমাপ্ত অর্ধবার্ষিক এবং ৩১ মার্চ ২০১৫ সময়ে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত প্রতিবেদন দাখিলেও ব্যর্থ হয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ধারা ১৩ লঙ্ঘন করেছে কোম্পানি। এতে কোম্পানির পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

ফু-ওয়াং ফুড : অধীনস্থ কোম্পানি থাকা সত্ত্বেও ২০১৩-১৪ অর্থবছর সমন্বিত আর্থিক প্রতিবেদন তৈরি না করেনি। এতে কোম্পানিটি বাংলাদেশ হিসাব মান (বিএএস)-২৭ ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর রুলস ১২ (২) ভঙ্গ করেছে। এ ছাড়া সাবসিডিয়ারি কোম্পানিতে অগ্রিম হিসাবে প্রদত্ত ২ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা ৩০ জুন ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিবরণীতে দেখালেও প্রয়োজনীয় তথ্য দাখিল করতে ব্যর্থ হয়েছে কোম্পানি। আবার ওয়ার্ক ইন প্রোগ্রেস হিসাবে ৩০ জুন ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিররণীতে ২ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৪০ টাকা এবং ৩০ জুন ২০১৩ সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিররণীতে ৩ কোটি ২৫ লাখ ৭৮ হাজার ৯২২ টাকা ক্যাশ ফ্লোতে বিবরণীতে দেখালেও তা প্রমাণ করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি। এতে কোম্পানিটির পরিচালকদের (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

রিপাবলিক ইন্স্যুরেন্স : ২০১৩ সালে ব্যালেন্স শীট ও নগদ প্রবাহ হিসাবে অ্যাডভান্স, ডিপোজিট ও প্রিপেমেন্টস সংক্রান্ত বিষয়গুলো বিএএস অনুযায়ি প্রস্তুত করা হয়নি। যাতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (রাইট ইস্যু) রুলস, ২০০৬ এর রুল ৩(ই) ভঙ্গ হয়েছে। যাতে কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে আর্থিক হিসাবে এ বিষয়ে কোয়ালিফাইড অপিনিয়ন না দেওয়ার কারনে, কোম্পানির নিরীক্ষক এ. মতিন অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিষয়টি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশে (আইসিএবি)-এ প্রেরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস : ২০১৩-১৪ অর্থবছরের আর্থিক হিসাবে পুনরমূল্যায়নজনিত সারপ্লাস সম্পদের উপর যথাযথভাবে অবচয় চার্জ করা হয়নি। এতে ওই বছরে ৬ কোটি ১৬ লাখ টাকার বেশি মুনাফা দেখানো হয়েছে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২ (২) লঙ্ঘন হয়েছে। এ ছাড়া এ বিষয়ে নিরীক্ষকও কোয়ালিফাইড অপিনিয়ন দেয়নি। এতে প্রতিষ্ঠানটির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যাতিত) ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। আর নিরীক্ষক শফিক বসাক অ্যান্ড কোং এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিষয়টি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশে (আইসিএবি)-এ প্রেরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/জুলাই ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে