thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৪০

২০১৭ জুলাই ২৮ ১০:৪৪:৩৪
নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৪০

দ্য রিপোর্ট ডেস্ক : নাইজেরিয়ায় একটি তেল অনুসন্ধানকারী দলের ওপর জঙ্গি গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী একটি দল যখন শহরে ফিরছিল তখনই তাদের ওপর হামলার এ ঘটনা ঘটে। যদিও মঙ্গলবার ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো স্পষ্ট করে কিছু বলা হয়নি। সেনাবাহিনীর সদস্যদের প্রহরায় সুরক্ষিতভাবে কাজ করছিল অনুসন্ধানকারী দলটি। এমন অবস্থাতেও অতর্কিতে হামলা চালায় বোকো হারাম।

মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মূল অনুসন্ধানকারী দলের অন্তত ৫ জন নিহত হয়েছে এই হামলায়। যাদের মধ্যে দুজন বিশেষজ্ঞ এবং একজন গাড়ির চালক রয়েছে। বাকিরা সবাই সেনাসদস্য এবং স্বেচ্ছাসেবক।

যদিও সেনাবাহিনীর দাবি- হামলার পর সবাইকেই উদ্ধার করা সম্ভব হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দানি মাম্মান বার্তা সংস্থা এএফপি-কে জানিয়েছেন যে, সেনাবাহিনী যখন তাদের উদ্ধার তৎপরতার কথা জানিয়েছিল তখন তারা আশ্বস্ত হয়েছিল।

কিন্তু একদিন পর যখন ৪ জনের মরদেহ সেনাবাহিনী তাদের কাছে এনে দেয় তখন তারা বুঝতে পারে যে এটিকে ঠিক উদ্ধার বলা যায় না। এখনো দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

বিবিসির সূত্রমতে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। কেননা এখনো আরও মৃতদেহের সন্ধান পাওয়া যাচ্ছে।

দীর্ঘদিন ধরে নাইজেরিয়া সরকার এই নিষিদ্ধ ঘোষিত বোকো হারাম গোষ্ঠীর বিরুদ্ধে সেনা তৎপরতা চালিয়ে আসছে।

২০০৯ সালে বোকো হারাম দেশটির সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার পর থেকে সংঘাতে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছে এবং হাজার হাজার অপহৃত হয়েছে।

সূত্র : বিবিসি

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/জুলাই ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর