thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রাশেদের তত্ত্বাবধানেই গুলশান হামলা : স্বরাষ্ট্রমন্ত্রী

২০১৭ জুলাই ২৮ ১৫:৩৯:৫৪
রাশেদের তত্ত্বাবধানেই গুলশান হামলা : স্বরাষ্ট্রমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, নাটোরের সিংড়া থেকে গ্রেফতার আসলাম হোসাইন রাশেদ ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ রিপনের তত্ত্বাবধানেই মূলত গুলশানের হলি আর্টিজান হামলা পরিচালিত হয়।

‌তি‌নি ব‌লেন, ‘রাশেদ ওরফে রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ ওর‌ফে আবু জাররার ওর‌ফে রিপন গুলশানের হ‌লি আ‌র্টিজান হামলার পরিকল্পনাকারীদের মধ্যে অন্যতম। তা‌কে গ্রেফতার করা হ‌য়ে‌ছে। এই হামলা মামলার চার্জশিট শিগগিরই দেওয়া হবে।’

শুক্রবার (২৮ জুলাই) রাজধানীর অলিম্পিক ভব‌নে অলিম্পিক ডে উপলক্ষে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন আয়োজিত এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

এর আ‌গে, গুলশান হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ আসলাম হোসাইন রাশেদকে নাটোরের সিংড়া থেকে গ্রেফতার করা হয়। কাউন্টার টেররিজম ইউনিটের পাশাপাশি পুলিশ সদর দতরের ‘ল-ফুল ইন্টারসেপশন সেন্টার’, বগুড়া ও নাটোর জেলা পুলিশের সদস্যদের অভিযানে গ্রেফতার হয় রাশেদ।

গত বছরের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা করে পাঁচ জঙ্গি। তাদের রুখতে গিয়ে বোমা হামলায় নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। পরদিন সকালে সেখানে কমান্ডো অভিযানে হামলাকারী পাঁচ তরুণ ও ক্যাফের এক পাচক নিহত হন। ভেতর থেকে উদ্ধার করা হয় ১৭ বিদেশিসহ ২০ জনের লাশ।

ওই হামলায় জড়িত থাকায় অভিযোগে এর আগে চারজনকে গ্রেফতার করেছিল পুলিশ। তারা হল-মিজানুর রহমান ওরফে বড় মিজান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আবুল হাসনাত রেজাউল করিম।

নব্য জেএমবির শীর্ষ নেতা তামিম চৌধুরীর পাশাপাশি জাহিদুল ইসলাম, তানভীর কাদেরী, নুরুল ইসলাম মারজান, আবু রায়হান তারেক, সারোয়ার জাহান, আব্দুল্লাহ মোতালেব ও ফরিদুল ইসলাম আকাশ গুলশানের হামলায় জড়িত ছিলেন বলে পুলিশের ভাষ্য, এরা সবাই পরে বিভিন্ন অভিযানে নিহত হন।

হলি আর্টিজানে হামলাকারী হিসেবে চিহ্নিত নিবরাজ ইসলাম, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, খায়রুল ইসলাম পায়েল ও শফিকুল ইসলাম উজ্জ্বল তখনই কমান্ডো অভিযানে নিহত হয়েছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এস/এপি/জুলাই ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর