thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ৯ মহররম ১৪৪০

ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ শতাংশ

২০১৭ জুলাই ২৯ ১১:৩৩:১৬
ডিএসইতে লেনদেন কমেছে ৩৯ শতাংশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহে (২৩-২৭ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯ শতাংশ আর্থিক লেনদেন কমেছে। তবে মূল্যসূচক, বাজার মূলধন ও বেশিসংখ্যক কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ টাকার বা দৈনিক গড় ৬২৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ৭৯ কোটি ৫৩ লাখ টাকার বা দৈনিক গড় ১ হাজার ১৫ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় ৩৯ শতাংশ লেনদেন কমেছে।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯১.৯২ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ৩.৩২ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১.৯৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ২.৮০ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮১৫ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএক্স শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বা ০.৩০ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে ৩৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টি বা ৫৬.০২ শতাংশ কোম্পানির। আর দর কমেছে ১১৮টি বা ৩৫.৫৪ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ২৮টি বা ৮.৩৩ শতাংশ কোম্পানির।

সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯০ হাজার ১১৩ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৩ হাজার ১৪৭ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০.৭৮ শতাংশ।

গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এ সময় কোম্পানির ১০৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩.৫১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের লেনদেন হয়েছে ১০৮ কোটি ১২ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.৪৭ শতাংশ। ৯৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মার্কেন্টাইল ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- সিটি ব্যাংক, গ্রামীণফোন, শাহজিবাজার পাওয়ার, ফু-ওয়াং ফুড, আইডিএলসি ফাইন্যান্স, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ ও ওয়ান ব্যাংক লিমিটেড।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/জুলাই ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে