thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ক্ষেপণাস্ত্র নিয়ে ইরানের উপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

২০১৭ জুলাই ২৯ ১২:০৭:২৭
ক্ষেপণাস্ত্র নিয়ে ইরানের উপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা

দ্য রিপোর্ট ডেস্ক : আবারও ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্যাটেলাইট বহনে সক্ষম ইরানি রকেট ‘সিমোরগ’ পরীক্ষার প্রতিক্রিয়ায় মার্কিন অর্থ বিভাগ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ফক্স নিউজ এ খবর প্রকাশ করেছে।

বৃহস্পতিবার ইরান নিজস্ব প্রযুক্তিতে তৈরি রকেট সিমোরগের সফল পরীক্ষা চালায়।

খবরে বলা হয়, মার্কিন অর্থ বিভাগ বলেছে, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির ‘মূলে’ রয়েছে শহীদ হেম্মাত ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ। নিষেধাজ্ঞার আওতায় আসা ছয় ইরানি কোম্পানির সম্পদ বাজেয়াপ্ত করা ছাড়াও এগুলোর সঙ্গে বাণিজ্যিক লেনদেনের ওপর বিধিনিষেধ আরোপ করেছে ওয়াশিংটন।

শুক্রবার এক বিবৃতির মধ্য দিয়ে ইরানের 'শহীদ হেম্মাত' ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ছয়টি কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করার খবর দেয় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বৃহস্পতিবারই ‘সিমোরগের’ পরীক্ষা চালানোর পরপরই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এর নিন্দা জানিয়ে বলেছিল, এ পরীক্ষার মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করা হয়েছে কিনা তা খতিয়ে দেখছে ওয়াশিংটন।

খবরে আরও বলা হয়, আমেরিকা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে ‘উস্কানিমূলক’ বলে দাবি করলেও ইরান বলেছে, দেশটি আন্তর্জাতিক আইন মেনেই নিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে। কারও জন্য হুমকি সৃষ্ট করতে নয় বরং সম্পূর্ণ আত্মরক্ষার স্বার্থে এ কর্মসূচি পরিচালিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/এনটি/এনআই/জুলাই ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর