thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পর্যটন ভবন হচ্ছে আগারগাঁওয়ে

২০১৭ জুলাই ২৯ ১৬:০০:৩১
পর্যটন ভবন হচ্ছে আগারগাঁওয়ে

জোসনা জামান, দ্য রিপোর্ট : দেশের পর্যটন শিল্প বিকাশে পর্যটন ভবন নির্মানের উদ্যোগ নিয়েছে সরকার। রাজধানীর আগারগাঁওয়ে ১৩তলা বিশিষ্ট এই ভবন নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছে ৬২ কোটি ৮১ লাখ ৬৮ হাজার টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আগামী সভায় উপস্থান করা হবে বলে জানা গেছে পরিকল্পনা কমিশন সূত্রে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে বাস্তবায়নের কাজ শেষ করবে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি)।

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানায়, পর্যটন বর্তমান বিশ্বে দ্রুত বর্ধনশীল এবং ক্রমবর্ধমান বাণিজ্যিক কার্যক্রম। পর্যটন শিল্প শুধু একটি শিল্প নয় বরং কর্মসংস্থান সৃষ্টির এবং দারিদ্র নিরসনের অন্যতম মাধ্যম। পর্যটন শিল্প বিকাশের ক্ষেত্রে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। এ দেশের স্বল্প ভৌগোলিক আয়তনে অনেক বেশি পর্যটন আকর্ষণ রয়েছে ফলে দেশি-বিদেশি পর্যটকগন বাংলাদেশের পর্যটনে আকৃষ্ট হচ্ছে। বাংলাদেশে আছে পৃথিবীর একমাত্র দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজার, সাগর কন্যা খ্যাত কুয়াকাটা, কোরাল দ্বীপ সেন্টমার্ন্টিন, পৃথিবীর সবচেয়ে বড় উপকূলীয় বন-সুন্দর বন, কাপ্তাইলেক, সিলেটের পাহাড়ী চা বাগান, সুনামগঞ্জের হাওড়, ময়মনসিংহের গারো পাহাড়, সিলেটের খাসিয়া জৈন্ত্যা এবং পার্বত্য চট্রগ্রামের অপূবৃ নৈসর্গিক সৌন্দর্য ইত্যাদি।

প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরুর পর থেকেই হোটেল, মোটেল, রেস্টুরেন্ট নির্মাণ, প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করে আসছে এবং পর্যটন সংক্রান্ত সহায়ক কার্যক্রম সম্প্রসারণ ও প্রশিক্ষণ প্রদান করে আসছে। প্রধান কার্যালয় ভবন না থাকায় বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্ম সম্পাদনে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। সেজন্য ঢাকার শেরেবাংলা নগরে প্রশাসনিক এলাকায় বিপিসি এর প্রধান কার্যালয় নির্মাণের জন্য সরকার ২০ কাঠা জায়গায় বরাদ্দ দেওয়া হয়েছে। এই স্থানে কার্যলয় ভবন নির্মাণের জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, ১১ হাজার ৮১৪ বর্গমিটার অফিস ভবন নির্মাণ, ৩৭৫টি আসবাবপত্র সংগ্রহ, ৫২০ দশমিক ৩০ বর্গমিটার এপ্রোচ রোড নির্মাণ এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি সংগ্রহ করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সাধারন অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডট কমকে বলেন, পর্যটন শিল্প বিকাশের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের ব্যাপক সুযোগ রয়েছে। জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে এ খাত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিযোগীতা মূলক পর্যটন শিল্প বিকাশ ঘটবে বলে আশা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/জেজে/এআরই/জুলাই ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর