thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

লক্ষ্মীপুরে অস্থায়ী বেড়িবাঁধ ধসে তিন গ্রাম প্লাবিত

২০১৭ আগস্ট ০৩ ২০:৪০:৪৭
লক্ষ্মীপুরে অস্থায়ী বেড়িবাঁধ ধসে তিন গ্রাম প্লাবিত

লক্ষীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে টানা বৃষ্টিতে জোয়ারের পানির সঙ্গে প্রবল ঢেউ ও স্রোতের কারণে লক্ষ্মীপুরের মেঘনা তীর রক্ষায অস্থায়ী বেড়িবাঁধ ধসে পড়েছে। এতে জোয়ারের পানি ঢুকে ডুবে গেছে চররমণীমোহন ইউনিয়নের ৩টি গ্রামের কয়েক শত বাড়ি-ঘর। তলিয়ে গেছে মাছের ঘের ও ফসলি জমি। স্থানীয়দের দাবি- বাঁধটি নির্মাণে পুনরায় দ্রুত ব্যবস্থা নেওয়া হোক।

জানা যায়, কয়েক মাস আগে ঘূর্ণিঝড় মোরার প্রভাব ও পরবর্তী টানা কয়েক দিনের বৃষ্টির কারণে লক্ষ্মীপুরের মেঘনা তীরবর্তী প্রায় ৩শ’ মিটার বাঁধ ভেঙ্গে গেছে। ঘটনাস্থল পরিদর্শন শেষে বেড়িবাঁধ রক্ষায় ১৫ লাখ টাকা ব্যয়ে ৩শ’ মিটার রাস্তা পুনরায় মেরামত কাজ শুরু করেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। সাধারণ মানুষের জানমাল ও ফসলি জমি রক্ষার্থে গত ১৫ দিন থেকে অস্থায়ীভাবে প্রতিরক্ষামূলক বাঁধের বেশ কিছু অংশে কাজ করেন তারা। কিন্তু পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্রবল ঢেউ ও স্রোতের কারণে ১০ দিনের মাথায় এরই মধ্যে ধসে পড়েছে অস্থায়ী ওই বাঁধটি। বাঁধ ভেঙে বসতঘরে পানি ঢোকায় বিপাকে স্থানীয় হতদরিদ্র কয়েকশ পরিবার। নির্দিষ্ট স্থানে ঠাঁই না পেয়ে গবাদি পশু ও ছেলেমেয়ে নিয়ে মানবেতর জীবনযাপন করছে বেড়ির পাশে থাকা অনেকে। এসব এলাকায় প্রতিদিন নির্দিষ্ট সময়ে জোয়ারে পানি ঢুকে আবার ভাটায় নেমে যায়। ফলে প্রতিদিন ভোগান্তির শিকার হচ্ছেন স্থানীয়রা। এ অবস্থায় দ্রুত বাঁধটি মেরামত করে স্থায়ী সমাধান চান তারা।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী গাজী ইয়ার আলী বলেন, কাজটি করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়েছি। অস্থায়ীভাবে বাঁধ নির্মাণে ১৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। বরাদ্দ দিয়ে বাঁধের সিংহভাগ ইতোমধ্যে করা হয়েছে। কিন্তু নদীতে প্রবল ঢেউ ও স্রোতে এবং টানা বৃষ্টির কারণে বাঁধের কাজে সমস্যা হচ্ছে। যেটুকু করা হয়েছে সেটিও ভেঙ্গে গেছে। তবে লোকবল বাড়িয়ে বাঁধের কাজ দ্রুত করা হবে বলে আশ্বাস দেন তিনি।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এনআই/আগস্ট ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর