thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬,  ১৯ জিলহজ ১৪৪০

দশ তরুণ কবির প্রেমের কবিতা ‘সুমন্দ’

২০১৭ আগস্ট ০৩ ২১:১২:৫৭
দশ তরুণ কবির প্রেমের কবিতা ‘সুমন্দ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রেমের পরিপ্লুত অবগাহন হয় কবিতায়। কায়াহীন প্রেম মূর্ত হয় কবির আবেগমথিত শব্দে-ছন্দে। কবি মুহূর্তেই হয়ে ওঠে শব্দের চিত্রকর। ভাবনার বিচ্ছুরিত শব্দাবলী ছন্দতানে হয়ে ওঠে কাব্য। আর প্রেম যখন সেই কাব্যের প্রাণ তখন কাব্যের মাঝেই প্রেম ভাস্বর হয় আপন মহিমায়। সে প্রেম কখনো মিলনের, কখনো বিষাদের, কখনো রোমন্থনের, কখনো নিমজ্জনের, কখনো সুভ্র সকালের মত স্নিগ্ধ, কখনো তিমির রাত্রির মত নিকষ ।

কবির মননে কবিতা যেন প্রেমিকের মননে প্রেম। আর কবি যখন প্রেমিক তখন কবিতাই প্রেম, প্রেমই কবিতা। এমনই প্রেমের কিছু অসাধারণ কবিতা নিয়ে দশ জন তরুণ কবির অনবদ্য সৃষ্টি “সুমন্দ”। প্রত্যেক কবির পাঁচটি করে প্রেমের কবিতা নিয়ে ৫০টি অসাধারণ কাব্যে পুষ্ট সুমন্দ যেন এক নৈসর্গিক প্রেমেরই আরেক ভুবন।

আগামী ১০ অাগস্ট বিকেল ৫টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে কবি কেতন শেখ সম্পাদিত “সুমন্দ” এর মোড়ক উন্মোচন হবে। বইটি প্রকাশিত হচ্ছে “প্রিয়মুখ” প্রকাশনী থেকে। কেতন শেখ, তানিয়া নূর, গাজী নিষাদ, নাদিয়া জান্নাত, কৌশিক আজাদ প্রণয়, ফারজানা কাদের দিনা, বর্ণা আহমেদ, এম এ সিদ্দিক বাপ্পী, অয়ন আব্দুল্লাহ ও রুমা চৌধুরী- এই দশ জন কবির অসামান্য মেধার দীপ্র প্রকাশ সুমন্দ যেখানে প্রেম যেন অনুভূতির সব রঙে প্রাবিত।

বইটি সম্পর্কে লেখকদের অভিমত জানতে চাইলে কবি কৌশিক আজাদ বলেন, “সুমন্দ আসলে প্রেমের এক নৈবেদ্য। প্রেমহীন পৃথিবীর মাঝে সুমন্দ তার প্রেমাপ্লুত শব্দে রঙ ছড়াবে ভালোবাসার। হাজারো প্রেমিকের মনে প্রেম হবে শাশ্বত মহিমায় সপ্রতিভ। বইটি অবশ্যই তরুণদের অনেক বেশ প্রাণিত করবে, আর পাঠকদের অনুভূতিতে কবিতাকে ভিন্ন মাত্রায় সাজাবে” ।

বইটির প্রচ্ছদ করেছেন প্রচ্ছদশিল্পী শেখ রানা।

(দ্য রিপোর্ট/কেআই/এনআই/আগস্ট ০৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর