thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

আবেদন শুরু মঙ্গলবার থেকে

জবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

২০১৭ আগস্ট ০৭ ২১:০১:২৪
জবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। একই সাথে আবেদনের সময়ও ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (৭ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, আগামী ১৫ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিটের (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ (সর্বজনীন) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া মঙ্গলবার (৮ আগস্ট) দুপুর ১২টা থেকে ৩১ আগস্ট (বৃহস্পতিবার) রাত ১২টা পর্যন্ত ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য অনলাইনে (http://admission.jnu.ac.bdঅথবাhttp://admissionjnu.info) আবেদন করা যাবে।

এতে আরও জানানো হয়, এবার ৫টি ইউনিটের ২,৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আবেদন ফি এ,বি,সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫/-টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬/-টাকা bKash, SureCash বা Rocket মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যে সকল ছাত্রছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এস.এস.সি/সমমান এবং ২০১৭ সালে এইচ.এস.সি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। ‘A’ ইউনিটের জন্য ন্যূনতম ৮.৫ জিপিএ, ‘B’ ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোন পরীক্ষায় ৩.৫ এর নিচে নয়), ‘C’ ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ‘D’ ইউনিটের জন্য যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম A- (এ মাইনাস) থাকতে হবে এবং ‘ই’ ইউনিটের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোন ছাত্রছাত্রী আবেদন করতে পারবে না।

এছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের উল্লেখিত তারিখের মধ্যে অফিস চলাকালীন অগ্রণী ব্যাংক লিঃ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় ভর্তি পরীক্ষার ফি বাবদ এ,বি,সি ও ‘ডি’ ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫/-টাকা এবং E ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬/-টাকা জমা দিয়ে সভাপতি, সংশ্লিষ্ট ইউনিট বরাবরে আবেদন করতে হবে।

আবেদনের সাথে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট/গ্রেডশীট, প্রশংসাপত্র এবং সনদপত্রের প্রত্যেকটির একটি করে অনুলিপি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির নিকট থেকে ম্যানুয়ালি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ০৩-১৩ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের, ০৩-১৪ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটের, ১৪-২০ সেপ্টেম্বর ‘বি’ ইউনিটের, ১৪ সেপ্টেম্বর হতে ১১ অক্টোবর ‘এ’ ইউনিটের এবং ১৪ সেপ্টেম্বর হতে ১৮ অক্টোবর পর্যন্ত ‘ডি’ ইউনিটের শিক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

পরীক্ষার সময় পরীক্ষার্থীকে প্রবেশপত্রের দুই কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ব্যতীত ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। তাছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রবেশপত্র ব্যতীত ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্টকৃত প্রবেশপত্র সংরক্ষণ করতে হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

সকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

(দ্য রিপোর্ট/এপি/এনআই/আগস্ট ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর