thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪,  ২৮ নভেম্বর ১৪৩৮

সামাজিক ব্যবসা নিয়ে নতুন বই প্রকাশ

২০১৭ আগস্ট ০৮ ২০:৩৯:২৭
সামাজিক ব্যবসা নিয়ে নতুন বই প্রকাশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : সামাজিক ব্যবসা নিয়ে মঙ্গলবার (৮ আগস্ট) আরেকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করলেন নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ও ইউনূস সেন্টারের প্রধান নির্বাহী লামিয়া মোর্শেদ। ইউনূস সেন্টারে আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচনকৃত নতুন এই বইয়ের নাম “Exploring Social Business.” বইটি লিখেছেন সামাজিক ব্যবসার উপর একাধিক বইয়ের রচয়িতা ইউনূস সেন্টারের মহাব্যবস্থাপক এম এফ এম আমির খসরু। ইংরেজিতে লেখা বইটির প্রকাশক ঢাকার অনন্যা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মনিরুল হক।

আমির খসরু ২০১১ সাল থেকে প্রফেসর ইউনূসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছেন। বিভিন্ন অনুষ্ঠান ও লেখনীর মাধ্যমে তিনি দীর্ঘদিন ধরে সামাজিক ব্যবসার ধারণা প্রচারে একনিষ্ঠভাবে কাজ করছেন।

বইয়ের প্রথম খন্ডে সামাজিক ব্যবসা, নবীন উদ্যোক্তা এবং সামাজিক ব্যবসা ফান্ডের উপর ১৩৫টি প্রশ্ন ও সেগুলোর উত্তর সন্নিবেশিত হয়েছে। দ্বিতীয় খন্ডে রয়েছে সনাতনী ব্যবসায় মডেল ও সামাজিক ব্যবসা মডেলের উপর একটি তুলনামূলক বিশ্লেষণ, সামাজিক ব্যবসায়ে অবদান: সিএসআর ফান্ড প্রেক্ষাপট, সামাজিক ব্যবসা ক্রাউড ফান্ড: সামাজিক সমস্যা সমাধানে সামাজিক বিকল্প, কৃষি ও পরিবেশের উন্নয়নে সামাজিক ব্যবসা এবং বিশ্ব প্রেক্ষাপটে সামাজিক ব্যবসা।

সামাজিক ব্যবসার মৌলিক ধারণাগুলো এবং এই ব্যবসা পরিচালনার খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী যে-কারো জন্য বইটি খুবই সহায়ক হবে। সামাজিক ব্যবসার উপর গবেষক, শিক্ষক ও পিএইচডি ডিগ্রি অর্জনেচ্ছুদের জন্যও বইটি একটি চমৎকার রেফারেন্স বই।

ইতোপূর্বে এ বছরেরই মার্চ মাসে এই বইটিরই বাংলা ভার্সন ‘সামাজিক ব্যবসার অন্বেষণ’ এর মোড়ক উন্মোচিত হয়। ৬ মার্চ ২০১৭ ইউনূস সেন্টারে বইটির মোড়ক উন্মোচন করেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস।

(দ্য রিপোর্ট/এপি/আগস্ট ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে