thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪,  ৬ রবিউল আউয়াল ১৪৩৯

আদিবাসী দিবসে সিলেটে ‘লেইমা’

২০১৭ আগস্ট ০৯ ১২:০৬:১৮
আদিবাসী দিবসে সিলেটে ‘লেইমা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের নাটক ‘লেইমা’। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আজ বুধবার(০৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের এসোসিয়েশন অফ ইন্ডিজেনাস স্টুডেন্টস, সাস্ট-এর আয়োজনে সেন্ট্রাল অডিটরিয়ামে নাটকটি মঞ্চস্থ হবে।

এক বন্ধ্যা নারীর মনস্তাত্ত্বিক সংকটকে কেন্দ্র করে ‘লেইমা’র কাহিনী গড়ে উঠেছে। ফেদেরিকো গারসিয়া লোরকার ইয়ের্মা অবলম্বনে বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় নাটকটির ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

২০১৫ সালের ১০ এপ্রিল মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে দর্শনীর বিনিময়ে ‘লেইমা’র উদ্বোধনী প্রদর্শনী হয়। এরপর ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটিতে নাটকটির প্রদর্শনী হয়েছে।

নাটকের গল্পে দেখা যাবে, একটি সন্তানের জন্য লেইমা মানসিকভাবে বিপর্যস্ত। কিন্তু স্বামী জয় এ বিষয়ে একেবারে উদাসীন। সে নিজের আর্থিক অবস্থার উত্তরণের ইচ্ছাও হারিয়ে বসে। দিন-রাত বাইরে বাইরে খাটে।

এদিকে লেইমার পুরনো প্রেমিক ব্রজ প্রেরণা দেয় জীবনের। একদিন ত্রিমুখী সংকট দেখা দিলে ব্রজ চলে যায় অন্য এলাকায়। বন্ধ্যত্বের যন্ত্রণায় কুঁকড়ে যাওয়া লেইমা একদিন মাতৃত্বের দায় থেকে মুক্তি পেতে জয়কে হত্যা করে। আর্তনাদে ভেঙে পড়ে বলে, ‘আমি আমার সন্তানকে হত্যা করে ফেলেছি!

নাটকটির নির্দেশক শুভাশিস সিনহা জানান, মণিপুরি নাট্য আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয় রীতির রসায়নে পরিবেশিত হবে দেড় ঘণ্টার সময়ব্যাপ্তির নাটক ‘লেইমা’। এতে লেইমার ভূমিকায় অভিনয় করবেন জ্যোতি সিনহা।

আরও অভিনয় করবেন সুরজিৎ সিংহ, বিধান সিংহ, সুশান্ত সিংহ, স্মৃতি সিনহা, শ্যামলী সিনহা, সুজলা সিনহা, শ্রাবণী সিনহা, অরুণা সিনহা, উজ্জ্বল সিংহ, দীপু সিংহ, সমরজিৎ সিংহ, অনিমেষ সিংহ। সঙ্গীতে রয়েছেন শর্মিলা সিনহা। বাদ্যে বাবুচান সিংহ, সুশান্ত সিংহ ও অঞ্জনা সিনহা।

(দ্য রিপোর্ট/পিএস/আগস্ট ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে