thereport24.com
ঢাকা, শনিবার, ১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪,  ২৫ নভেম্বর ১৪৩৮

কুড়িগ্রামে সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্স হবে : সংস্কৃতিমন্ত্রী

২০১৭ আগস্ট ০৯ ১৭:৪৫:০০
কুড়িগ্রামে সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্স হবে : সংস্কৃতিমন্ত্রী

কুড়িগ্রাম প্রতিনিধি : সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমাধিচত্বরে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ করা হবে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

মন্ত্রী বুধবার (৯ আগস্ট) দুপুরে কুড়িগ্রাম সরকারী কলেজ প্রাঙ্গণে সৈয়দ হকের সমাধিস্থল পরিদর্শন শেষে এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘তিনি আমাদের গর্বের ধন তাকে যথাযথ মর্যাদা দেওয়ার জন্য আমরা চেষ্টা করছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে কেবিনেটে সিদ্ধান্ত হয়েছে তার স্মৃতিকে ধরে রাখার জন্য একটি কমপ্লেক্স নির্মাণ করা হবে। তার লেখা মানুষের মাঝে ছড়িয়ে দিতে গ্রন্থাগার ও সেমিনার কক্ষসহ মিউজিয়াম ও নির্মাণ করা হবে।’

মন্ত্রী আরও বলেন, যেহেতু কমপ্লেক্সটি একটি মহাবিদ্যালয়ের সাথে যুক্ত থাকবে সেহেতু মহাবিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক মণ্ডলীদের ব্যবহারের জন্য এই জায়গাটি উন্মুক্ত থাকবে। ভবিষ্যতে যেন গোটা দেশের মানুষ এখানে আসতে পারে এজন্য স্মৃতি কমপ্লেক্সটিকে দর্শনীয় করে তোলা হবে।

মন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত বিষয়ে স্থানীয় সুধীজনদের মতবিনিময় করেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক আবু ছালেহ ফেরদৌস খান, জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলী, কবি পত্নী আনোয়ারা সৈয়দ হক, কবি পুত্র দ্বিতীয় সৈয়দ হক, স্থপতি রবিউল হোসাইন, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত প্রমুখ।

সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্সের জন্য কুড়িগ্রাম সরকারী কলেজ ও গণপূর্ত বিভাগের এক একর জমি নির্ধারণ করা হয়েছে।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু হয়। কবির শেষ ইচ্ছানুযায়ী পরদিন তার জন্মভুমি কুড়িগ্রামের সরকারী কলেজ প্রাঙ্গণে সমাধিস্থ করা হয়।

(দ্য রিপোর্ট/একেএ/এপি/আগস্ট ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে