thereport24.com
ঢাকা, শনিবার, ১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪,  ২৫ নভেম্বর ১৪৩৮

বরিশালের ৬ জেলায় বাস ধর্মঘট

২০১৭ আগস্ট ১০ ১৩:১৯:১৪
বরিশালের ৬ জেলায় বাস ধর্মঘট

বরিশাল অফিস : বরিশালের ছয় জেলায় বৃহস্পতিবার (১০ আগস্ট) থেকে বাস ধর্মঘট চলছে। আঞ্চলিক মহাসড়কে থ্রি-হুইলার যান চলাচল বন্ধ ও গত মঙ্গলবার (৮ আগস্ট) রূপাতলী বাস মালিক সমিতির সভাপতিসহ ৫ শ্রমিককে কুপিয়ে যখম করার ঘটনায় বিচারের দাবিতে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

বরিশাল বিভাগীয় বাস মালিক ও শ্রমিক সমন্বয় কমিটি এ ধর্মঘটের ডাক দেয়। এতে করে বৃহস্পতিবার সকাল থেকেই বাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তি পড়েছেন যাত্রীরা।

একযোগে ৩৮টি রুটে বাস ধর্মঘট শুরু হওয়াতে যাত্রীরা পড়েছেন বিপাকে। বিশেষ করে যেসব যাত্রী ডাক্তার দেখাতে এসে কেবল বাসভাড়া ব্যতীত বাড়তি টাকা না থাকায় তাদের ভোগান্তি হচ্ছে বেশি। এমনই একজন কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের বাসিন্দা মো. নাসির। তিনি স্ত্রীসহ এসেছেন ডাক্তার দেখাতে। আজ সকালে বাড়ির উদ্দেশে রওনা দেবেন বলে রূপাতলী বাসস্ট্যান্ডে এসে দেখেন বাস চলছে না। বাস ভাড়া ছাড়া কোনো টাকা হাতে নেই বলে জানান তিনি। রাস্তায় রাত কাটানো ছাড়া অন্য কোনো উপায় নেই। পটুয়াখালীর বাউফল উপজেলা সদরে যাবেন রিনা রানী। একাকী তিনি, সঙ্গে কেউ নেই। বাস চলাচল বন্ধ বলে কি করবেন ভেবে পাচ্ছেন না। এমন অবস্থায় কাছাকাছির যাত্রীরা বিকল্প বাহনে থেমে থেমে বাড়তি ভাড়া গুনে তবেই গন্তব্যে ফিরছেন। তবে দূরের যাত্রীরা যাদের থাকার স্থান রয়েছে সেখানে ফিরে যাচ্ছেন নিরাশ হয়ে।

ধর্মঘটের বিষয়ে বাসচালক মো. মহাসিন ও হুমায়ুন কবির বলেন, অবৈধ থ্রি-হুইলার যানগুলো যাত্রী পেতে তাদের বাসের সামনে চলাচল করে। হর্ন দিলেও সাইড দেয় না। এদের কারণেই আঞ্চলিক মহাসড়কে দুর্ঘটনা ঘটে থাকে। বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কারওসার হোসেন শিপন বলেন, হাইকোর্ট এসব যান মহাসড়কে চলাচলে নিষেধাজ্ঞা দিলেও পুলিশের সহায়তার চলাচল করছে। এ নিয়ে একাধিকবার বলা হয়েছে। তা ছাড়া বুধবার দুপুর ১২টা পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। প্রশাসন কোনো কর্ণপাত করেনি বলে আজ তারা বাধ্য হয়ে ৬ জেলার ৩৮ রুটে যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। তাদের দাবি না মানা পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

বাসমালিক ও শ্রমিক সমন্বয় পরিষদের আহূত ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি নিরসরণ ও সমস্যা সমাধানে বিভাগীয় কমিশনার আজ সন্ধ্যায় সার্কিট হাউসে সভা ডেকেছেন বলে জানালেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনির হোসেন। এই সভায় ধর্মঘটি বাসমালিক সমিতি, শ্রমিক নেতা ও থ্রিহুইলার যানের নেতৃস্থানীয়দের উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। তিনি আশা করেন বৈঠকে এই ধর্মঘটের সুরাহা হবে।

(দ্য রিপোর্ট/এম/এনআই/আগস্ট ১০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে