thereport24.com
ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪,  ২৪ রবিউল আউয়াল ১৪৩৯

‘খায়রুল হকের অবস্থান বিচার বিভাগের স্বাধীনতার বিরুদ্ধে’

২০১৭ আগস্ট ১০ ১৭:০০:০৭
‘খায়রুল হকের অবস্থান বিচার বিভাগের স্বাধীনতার বিরুদ্ধে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে খায়রুল হক যে বক্তব্য দিয়েছেন তাতে তিনি বিচার বিভাগের স্বাধীনতা ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। বারের আওয়ামীপন্থী অংশ পরে আলাদা ব্রিফিং করতে চাইলে উত্তেজনার তৈরি হয়। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, আজ আমি দলীয় বক্তব্য দিতে আসিনি, আইনজীবী সমিতির সকলের পক্ষে বক্তব্য দিতে এসেছি।

ষোড়শ সংশোধনীর রায়কে পূর্বপরিকল্পিত বলে বুধবার সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের বক্তব্যের কঠোর সমালোচনাও করেন অ্যাডভোকেট জয়নুল। তিনি বলেন, বিচারপতি এ বি এম খায়রুল হক মুন সিনেমা হলের অধিগ্রহণ সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে উদ্দেশ্যমূলক পূর্বপরিকল্পিত অপ্রাসঙ্গিকভাবে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল করেছেন। তিনি পঞ্চম ও ত্রয়োদশ সংশোধনীর রায়কেও বিতর্কিত করেছেন। এ কারণে বিচারপতি খায়রুল হক ষোড়শ সংশোধীর রায় বাতিলে পূর্বপরিকল্পনার গন্ধ পাচ্ছেন।

বার সভাপতির বক্তব্যে সাবেক বিচারপতি খায়রুল হকের বক্তব্যের তীব্র সমালোচনা করায় সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া জানান উপস্থিত বারের আওয়ামীপন্থী আইনজীবীরা। সমিতির সভাপতির বক্তব্য শেষ হলে আওয়ামীপন্থী আইনজীবী ও সমিতির সহ-সভাপতি অজি উল্লাহ বক্তব্য দিতে চাইলে বিএনপিপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনের ব্যানার খুলে নিয়ে যান। এরপর দুপক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল উত্তেজনা শুরু হয়।এরপর বিএনপিপন্থী আইনজীবীরা মিলনায়তন কক্ষ ত্যাগ করলে সমিতির সহ-সভাপতি অজি উল্লাহ সংক্ষিপ্ত আকারে সংবাদ সম্মেলন করেন।

তিনি বলেন, সমিতির সভাপতি যে বক্তব্য দিয়েছেন তা একান্তই তার নিজের বক্তব্য। এই বক্তব্য আইনজীবী সমিতির বক্তব্য নয়। যদিও সভাপতির বক্তব্যের সময় তিনিসহ আওয়ামীপন্থী কমিটির সদস্যরা পাশেই বসা ছিলেন।

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন, সাবেক সম্পাদক ও আওয়ামী লীগ এর আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, সাবেক আইনমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, বারের সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেনসহ অন্যান্য সিনিয়র আইনজীবীরা মিলনায়তনে উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/এনআই/আগস্ট ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে