thereport24.com
ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭, ৫ কার্তিক ১৪২৪,  ২৯ মহররম ১৪৩৯

তারেক-মিশুক স্মরণানুষ্ঠান

২০১৭ আগস্ট ১১ ১৫:৩১:২৯
তারেক-মিশুক স্মরণানুষ্ঠান

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্র গ্রাহক মিশুক মুনীরের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামী ১৩ আগস্ট(রবিবার), বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ আয়োজন করেছে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্র গ্রাহক মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণ এবং ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ এর পাশাপাশি এই দিন তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’ এবং তারেক মাসুদের জীবনের ওপর প্রসূন রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’ প্রদর্শিত হবে।

তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে স্মৃতিতর্পণে অংশগ্রহণ করবেন নাট্যজন রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ এবং চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন এবং সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। স্মৃতিতর্পণ ও স্মারক বক্তৃতা আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৭’ এর বিষয় ‘তারেক মাসুদের চলচ্চিত্র ও তারেক মাসুদ পাঠ এবং পুনর্পাঠ’। ৪র্থ তারেক মাসুদ স্মারক বক্তা চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান।

২০১৪ সাল থেকে প্রতিবছর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে তারেক মাসুদ স্মারক বক্তৃতার আয়োজন করে আসছে। ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালে তারেক মাসুদ স্মারক বক্তৃতা প্রদান করেছেন যথাক্রমে চলচ্চিত্রকার নুরুল আলম আতিক, কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ এবং ভারতের সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের চলচ্চিত্র শিক্ষক অধ্যাপক বীরেন দাশ শর্মা।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মেমোরিয়াল ট্রাস্টের যৌথ আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় অনুষ্ঠানমালা শুরু হবে বিকাল ৫টায়। বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদমসুরত’। সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে তারেক মাসুদের জীবনের ওপর প্রসূন রহমান নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘ফেরা’। সন্ধ্যা ৬:৪০ মিনিটে ১৩ আগস্ট নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বলন। সন্ধ্যা ৭টায় প্রথমে প্রসূন রহমান নির্মিত ‘আগস্টের আরিচা রোড’ শিরোনামে একটি বিশেষ শ্রদ্ধাঞ্জলি প্রদর্শিত হবে। তারপর স্মৃতিতর্পণ এবং স্মারক বক্তৃতা আয়োজন। আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় আমাদের প্রিয়জন বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্র গ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/আগস্ট ১১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে