thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

‘আটকেপড়া হজযাত্রীদের ব্যবস্থাপনায় ৪৮ ঘণ্টা সময়’

২০১৭ আগস্ট ১৩ ২০:৩০:৩৬
‘আটকেপড়া হজযাত্রীদের ব্যবস্থাপনায় ৪৮ ঘণ্টা সময়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ভিসা জটিলতাসহ অব্যস্থাপনা ও ফ্লাইট বিপর্যয়ের কারণে আটকে থাকা হজযাত্রীদের সৌদি আরবে পাঠানোর জন্য ৪৮ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে রবিবার (১৩ আগস্ট) বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে হজ যাত্রায় অব্যবস্থাপনায় জড়িতদের খুঁজে বের করতে একটি তদন্ত কমিশন গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, এ বিষয়ে সরকারের সংশ্লিষ্টেদর নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অব্যবস্থাপনায় জড়িতদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে হজযাত্রায় ‘অব্যবস্থাপনার’ জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রবিবার সকালে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট দায়ের করা হয়।

সৌদি আরবের কোটা অনুযায়ী এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন। কিন্তু ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি বৃদ্ধি ও বাসা ভাড়ায় বিলম্বের কারণে শনিবার পর্যন্ত মোট ৫৮ হাজার ৩৬১ জন সৌদি আরবে পৌঁছেছেন।

ধর্ম মন্ত্রণালয় বলছে, ভিসার আবেদনের সঙ্গে হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাসা ভাড়া করার তথ্যও দিতে হয়। শেষ সময়ে বাড়া ভাড়া করলে কম খরচে পাওয়া যাবে- এই আশায় এজেন্সিগুলো বিলম্ব করার কারণেই ভিসা নিয়ে জটিলতা তৈরি হয়েছে বলে কর্মকর্তাদের অভিযোগ।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/আগস্ট ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে