thereport24.com
ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর ২০১৭, ৫ কার্তিক ১৪২৪,  ২৯ মহররম ১৪৩৯

চবির ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

২০১৭ আগস্ট ১৩ ২১:২১:৩৮
চবির ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চারটি ইউনিটে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইন। এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার তারিখ একই দিনে হওয়ায় শিক্ষার্থীদের কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নেয় চবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৮ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করে ২২ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় একই তারিখে হওয়ায় ভর্তি পরীক্ষার্থীরা বিড়ম্বনায় পড়ে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এই সিদ্ধান্ত পরিবর্তন করে ২৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর করা হয়েছে।এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে দশটি ইউনিট থেকে কমিয়ে চারটি ইউনিটে আনা হয়েছে।নতুন ইউনিটগুলা হচ্ছে ক,খ,গ ও ঘ।'ক' ইউনিটের আওতায় বিজ্ঞান বিভাগ, 'খ' ইউনিটের আওতায় কলা ও মানববিদ্যা বিভাগ, 'গ' ইউনিটের আওতায় ব্যবসা শিক্ষা বিভাগ এবং 'ঘ' ইউনিটের আওতায় সম্মিলিত( বিজ্ঞান,মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগ)।

অন্যদিকে প্রতিটি বিভাগের পয়েন্ট তালিকা কমিয়ে আনা হয়েছে। বিজ্ঞান বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে আলাদা করে জিপিএ ৩ থাকতে হবে এবং মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। মানবিক বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে আলাদা করে ২.২৫ থাকতে হবে এবং মোট ৫.৫। ব্যবসা শিক্ষা বিভাগের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদা করে জিপিএ ৩ এবং মোট ৬.৫ থাকতে হবে। ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে শুধু ২০১৭ সালে যারা এইস এস সি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের তারিখ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

এ ব্যাপারে চবি ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইন দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, চবি ও রাবির ভর্তি পরীক্ষার তারিখ একই হওয়ায় শিক্ষার্থীদের বিপাকে পড়তে হবে। শিক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে এ জন্য এ সিদ্ধান্ত নেওয় হয়েছে। এ ছাড়া এবার দশটি ইউনিটে পরিবর্তে চারটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/আগস্ট ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে