thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

ছবিতে পুরনো ভারতবর্ষ

২০১৭ আগস্ট ১৩ ২২:৪১:২৪
ছবিতে পুরনো ভারতবর্ষ

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের স্বাধীনতার ৭০ বছর উদযাপন উপলক্ষে ভারতবর্ষের কিছু ছবির প্রদর্শনী হচ্ছে। পুরনো ভারতবর্ষের কিছু ছবি এখানে তুলে ধরা হলো।

যুদ্ধের সময়কার ফটোগ্রাফারদের মধ্যে একজন ছিলেন ফেলিক বিয়াতো। এই ছবিটি তোলা হয়েছে ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের দুই বছর পর।

বোম্বে (বর্তমান মুম্বাই) এর গিরগৌম রোডের ছবি এটি। যে সময়ে মাত্র সাদাকালো ছবি রঙিন করার প্রক্রিয়া শুরু হয়েছে।

১৮৫৬ সালের ছবি। ইস্ট ইন্ডিয়া কোম্পানির যে আধিপত্য ছিল তা এই ছবিটিতে স্পষ্ট। ১৮৫৫ সালের শুরুতে ভারতের প্রত্নতাত্বিক সম্পদ ও ভূতাত্ত্বিক জরিপের জন্য নকশা অঙ্কনকারীদের তুলনায় আলোকচিত্রীদের ওপর ভরসা করতে লাগলো তারা। ব্রিটিশ সেনা কর্মকর্তাদেরও ক্যামেরা দেয়া হয়েছিল।

বুন্ডির মহারাও রাজা রামসিং সাহিব বাহাদুর, নিজেকে তিনি 'বন্য মানুষ' হিসেবে বর্ণনা দিতেন। রানী ভিক্টোরিয়ার আমলের ছবি এটি।

১৮৭৫-৭৬ এর ছবি। জয়পুরের সিটি প্যালেসে প্রিন্স অব ওয়েলসের ভ্রমণের সময় রাজপ্রাসাদের সামনের রাস্তার চিত্র উঠে এসেছে।

লিনিরির রাজা সাহিবের এই ছবিতে প্রকাশ পায় ব্রিটিশ রাজার পোশাক পরিধানে তাদের আভিজাত্যের বিষয়টি থাকলেও তাদের ক্ষমতা যে ততটা ছিল না মাথার পাগড়িতে সেই প্রমাণ মেলে। মিশ্রিত একটা বিষয় ছিল।

ঊনবিংশ শতাব্দীর অন্যতম একজন ফটোগ্রাফর স্যামুয়েল বোর্ন, মনিকর্নিকা ঘাটের এই ছবিটিতে সে সময়ের চিত্র দারুণভাবে তুলে এনেছেন তিনি।

ভৌগোলিক জরিপের সময় দার্জিলিংয়ের সঙ্গীতজ্ঞ বুদ্ধদের ছবি তোলা হয় উপজাতি ও তাদের সংস্কৃতিকে তুলে ধরার জন্য। লন্ডনে গেটি ইমেজেস গ্যালারিতে ভারতবর্ষের ইতিহাসের সাথে সম্পৃক্ত এসব ছবি প্রদর্শনী চলবে ৭ই অক্টোবর পর্যন্ত।

(সৌজন্যে : বিবিসি বাংলা)

(দ্য রিপোর্ট/এজে/ এনআই/আগস্ট ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

ফটো স্টোরি এর সর্বশেষ খবর

ফটো স্টোরি - এর সব খবর



রে