thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

প্রশ্নবিদ্ধ ডিএসইর বাংলা ওয়েবসাইটের কার্যকারিতা

২০১৭ আগস্ট ১৪ ১২:২৪:৩৩
প্রশ্নবিদ্ধ ডিএসইর বাংলা ওয়েবসাইটের কার্যকারিতা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিনিয়োগকারীদের সুবিধার কথা চিন্তা করে ২০১৩ সালে ভাষার মাস ফেব্রুয়ারিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা হয়। তবে ওয়েবসাইটিতে কোম্পানি সংশ্লিষ্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল্যসংবেদনশীল তথ্য আজ পর্যন্ত বাংলায় প্রকাশ চালু হয়নি।

বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন কোম্পানির বিষয়ে মূল্যসংবেদনশীল তথ্য, যা ডিএসইর ইংলিশ ভার্সনে টুডেজ নিউজে প্রকাশিত হলেও বাংলায় তা প্রকাশ করা হয় না। অথচ এই তথ্যগুলোই বিনিয়োগে সিদ্ধান্ত নিতে সবচেয়ে বেশি সহযোগিতা করে।

ডিএসইর বাংলা ওয়েবসাইটে আজকের নিউজ ক্যাটাগরিতে বিনিয়োগকারীদের অভিবাদন জানিয়ে সুপ্রভাত ও বিনিয়োগকারীদের সচেতনতা নিয়ে করণীয় কিছু বিষয়ে নিয়মিত একই তথ্য প্রকাশ করা হয়। অথচ আজকের নিউজ ক্যাটাগরিতে অনেক নিউজ বাংলায় প্রকাশ করার মতো থাকলেও তা কখনো করা হয় না।

এদিকে ডিএসইর বাংলা ওয়েবসাইটের এই বেহাল দশায় পাঠক অনেক আগেই মুখ ফিরিয়ে নিয়েছে। জাকির হোসেন নামের এক বিনিয়োগকারী বলেন, একজন বিনিয়োগকারী হিসেবে আমার জন্য মূল্যসংবেদনশীল তথ্যগুলো জরুরী। যা বাংলায় প্রকাশ করা হলে বুঝতে সহজ হতো। কিন্তু কখনো এসব তথ্য ডিএসইর বাংলা ওয়েবসাইটে পাইনি। এই অবস্থার কারণে বাংলা ওয়েবসাইটটি দেখা হয় না। তাই সর্বশেষ কবে বাংলা ওয়েবসাইটটি দেখেছি তা মনে পড়ছে না।

২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি ডিএসইর তৎকালীনসভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান বাংলা ওয়েবসাইটটি উদ্বোধন করেন। ওই সময় তিনি জানিয়েছিলেন, বিনিয়োগকারীদের সুবিধার কথা বিবেচনা করে ডিএসইর বাংলা ওয়েবসাইটটি চালু করা হয়েছে। এর মাধ্যমে বিনিয়োগকারীরা ডিএসইর সব তথ্য বাংলায় পড়তে পারবেন।

রকিবুর রহমান বলেন, মূল্যসংবেদনশীল তথ্যসহ আজকের নিউজ ক্যাটাগরির অন্যসব নিউজ বাংলা ওয়েবসাইটে প্রকাশ করা নিয়ে আলোচনা করব। একইসঙ্গে কেন করা হয় না তা ক্ষতিয়ে দেখা হবে।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/আগস্ট ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে