thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আবদুস সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

২০১৭ আগস্ট ১৬ ১০:১৪:০৪ ২০১৭ আগস্ট ১৬ ১১:৪০:০০
আবদুস সুবহানের আপিল শুনানি ১৬ অক্টোবর

দ্য রিপোর্ট প্রতিবেদক : মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সুবহানের করা আপিল শুনানির জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে এই মামলার আপিলের সারসংক্ষেপ দুই সপ্তাহের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ আগস্ট) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবদুস সুবহানের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নাল আবেদিন তুহিন।

এর আগে গত সোমবার মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে আবদুস সুবহানের আপিল আপিল বিভাগের কার্যতালিকায় আসে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত বুধবারের কার্যতালিকার তিন নম্বর ক্রমিকে সুবহানের মামলা ছিল।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পানায় হত্যা, অপহরণ ও নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুবহানকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেন।

আবদুস সুবহানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের ৯টি অভিযোগ এনেছিল প্রসিকিউশন। এর মধ্যে তিনটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। যার মধ্যে পাবনা জেলার সুজানগর থানার ১৫টি গ্রামে কয়েকশ মানুষকে হত্যার মতো অপরাধ রয়েছে।

এাড়া দুটি অভিযোগে আমৃত্যু কারাদণ্ড ও একটি অভিযোগে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয় আবদুস সুবহানকে। আর প্রমাণিত না হওয়ায় তিনটি অভিযোগ থেকে খালাস দেওয়া হয়।

এই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ১৮ মার্চ আপিল করেন আবদুস সুবহান। আপিলে তিনি মৃত্যুদণ্ডের সাজা রহিত করে খালাস চান। সেই আপিলের প্রায় আড়াই বছর পর তা শুনানির প্রক্রিয়া শুরু হল।

যুদ্ধাপরাধ মামলার তদন্ত চলার মধ্যেই ২০১২ সালের ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা থেকে সুবহানকে গ্রেফতার করে পুলিশ। তখন থেকে তিনি কারাগারেই আছেন।

(দ্য রিপোর্ট/কেআই/এনটি/আগস্ট ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর