thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ভ্রাম্যমাণ আদালত চলবে ১০ অক্টোবর পর্যন্ত

২০১৭ আগস্ট ১৬ ১০:৪৩:৩৭ ২০১৭ আগস্ট ১৬ ১৩:৪৫:০০
ভ্রাম্যমাণ আদালত চলবে ১০ অক্টোবর পর্যন্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে জরুরি বিচারিক বিধান সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের উপর স্থগিতাদেশের মেয়াদ ১০ অক্টোবর পর্যন্ত বেড়েছে।

বুধবার (১৬ আগস্ট) রাষ্ট্রপক্ষের করা এক সময় আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ স্থগিতাদেশের এই মেয়াদ বাড়ান। এর ফলে এই সময় পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনগত কোনও বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে উপস্থিত ছিলেন রিটকারী ব্যারিস্টার হাসান এমএস আজিম।

এর আগে ১ আগসট সর্বশেষ পরবর্তী দুই সপ্তাহের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মেয়াদ বৃদ্ধি করেছিলেন আপিল বিভাগ।

গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত আইনের কয়েকটি ধারা অবৈধ ঘোষণা করে রায় দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ। এর ফলে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সুযোগ নেই বলে আইনজীবীরা জানিয়েছিলেন।

পরে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে গত ২১ মে আপিল বিভাগ ২ জুলাই পর্যন্ত রায়ের উপর স্থগিতাদেশ দেন। কয়েক দফায় সেই স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি করা হয়।

(দ্য রিপোর্ট/কেআই/এনটি/এআরই/আগস্ট ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর