thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

যশোরে নারী শিল্পীকে হয়রানির অভিযোগ

২০১৭ আগস্ট ১৬ ২২:০৩:৩১
যশোরে নারী শিল্পীকে হয়রানির অভিযোগ

যশোর অফিস : শেখানো কথা না বলায় পাচারকারীদের খপ্পরে পড়া আয়েশা সিদ্দিকা নামে এক নারীকে মানবাধিকার সংগঠন ‘রাইটস যশোর’র নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বিভিন্নভাবে হয়রানি করছেন বলে অভিযোগ উঠেছে। বুধবার (১৬ আগস্ট) প্রেসক্লাব যশোরে এক সংবাদ সম্মেলন করে তিনি এই অভিযোগ করেন।

আয়েশা সিদ্দিকা পেশায় একজন লেখক ও চিত্র শিল্পী। বাংলা ও মালালায়াম ভাষায় তার বই প্রকাশিত হয়েছে। তিনি যশোর সদর উপজেলার রামনগর গ্রামের সরাফত হোসেনের স্ত্রী।

সংবাদ সম্মেলনে আয়েশা সিদ্দিকা অবিযোগ করেন, ২০১৫ সালে তিনি চিকিৎসার জন্য ভারত যান। কিন্তু সেখানে গিয়ে একটি পাচার চক্রের খপ্পড়ে পড়েন। এক পর্যায়ে তিনি সাত মাস ভারতের সরকারি আশ্রমে অবস্থান করেন। তখন কোজিকোট আর্ট গ্যালারীতে তার আঁকানো ছবি নিয়ে একটি একক চিত্র প্রদর্শনী হয়। এছাড়া তার লেখা কবিতা-গল্প নিয়ে মালালায়াম ভাষায় একটি বই প্রকাশিত হয়। কেরালা কোজিকোট জেলা প্রশাসক তাকে পুরস্কৃত করেন। এরপর তাকে বিমান যোগে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়। দেশে এসে যশোর শিল্পকলা একাডেমিতে একটি একক চিত্র প্রদর্শনীর আয়োজন করেন তিনি। এসব নিয়ে বাংলাদেশের গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। আমেরিকার রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট তাকে নিয়ে একাধিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। কিন্তু দেশে আসার পর রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক তাকে ডেকে নিয়ে একটি সেলাই মেশিন প্রদান করেন। বিনয় কৃষ্ণ মল্লিক তাকে শিখিয়ে দেন, ‘রাইটস যশোর তাকে ভারত থেকে নিয়ে এসেছে।’ কিন্তু আয়েশা সিদ্দিকা তাতে রাজি না হওয়ায় বিনয় কৃষ্ণ তাকে বিভিন্নভাবে হয়রাণি করছেন।

সর্বশেষ গত ৮ আগস্ট রাজারহাট বাজারে প্রকাশে আয়েশা সিদ্দিকাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন বিনয় কৃষ্ণ মল্লিক। তাকে পুলিশের মাধ্যমে হয়রাণি করারও হুমকি দিয়েছেন। আয়েশা সিদ্দিকা বর্তমানে আত্ম-সম্মানের সাথে বসবাস না করতে পারার আশঙ্কায় ভুগছেন। এজন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

তবে রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক তার বিরুদ্ধে উঠা অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন।

(দ্য রিপোর্ট/এজে/আগস্ট ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর