thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

কাতারি হজযাত্রীদের জন্য উন্মুক্ত সৌদি সীমান্ত

২০১৭ আগস্ট ১৭ ১৯:২৭:৩৫
কাতারি হজযাত্রীদের জন্য উন্মুক্ত সৌদি সীমান্ত

দ্য রিপোর্ট ডেস্ক : পবিত্র হজের আনুষ্ঠানিকতা পালনের সুযোগ করে দিতে কাতারি হজযাত্রীদের জন্য সালওয়া সীমান্ত ক্রসিংটি খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। যে সিদ্ধান্তকে জানিয়েছে কাতার।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ সংবাদ জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

চলতি বছরের জুনে কূটনৈতিক সংকট শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যের এই দু’টি দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রাথমিক আভাস হিসেবে দেখা হচ্ছে সৌদ বাদশাহ’র এ ঘোষণাকে।

সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে চলতি বছর ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। এরপর সৌদি আরব কাতার সীমান্ত (সালওয়া সীমান্ত ক্রসিং) বন্ধ করে দেয়।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, সৌদি আরবের ক্ষমতাশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান দোহা থেকে আসা একজন দূতকে স্বাগত জানানোর পর সীমান্ত খুলে দেওয়ার এই ঘোষণা দেওয়া হয়।

সংকট শুরু হওয়ার পর দু’দেশের সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে এটাই প্রথম যোগাযোগ।

এসপিএ এক বিবৃতিতে জানিয়েছে, হজ পালনের জন্য সালওয়া সীমান্ত ক্রসিং দিয়ে কাতারের হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দিয়েছেন বাদশাহ সালমান। ইচ্ছে করলে কাতারের হজযাত্রীরা হজ পালনের জন্য ইলেক্ট্রনিক অনুমোদন ছাড়াই সৌদি আরবে ঢুকতে পারবেন। এমনকি সৌদি বাদশাহ কাতারের সকল হজযাত্রীকে তার নিজের খরচে সৌদি আরবে নিয়ে আসার জন্য দোহা বিমানবন্দরে সৌদি এয়ারলাইন্সের বিমান পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

এদিকে, সৌদি বাদশাহ’র এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে কাতার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহুমান আল-তানি স্টকহোমে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার দেশ সৌদির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। তিনি বলেছেন, ‘সৌদি আরবের এই সিদ্ধান্তে ইতিবাচক সাড়া দিবে কাতার।’

(দ্য রিপোর্ট/জেডটি/আগস্ট ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর