thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

দ্বিতীয় দফা ড্রেসিং সম্পন্ন, আগের চেয়ে ভালো মুক্তামনি

২০১৭ আগস্ট ২০ ১০:৫৩:০৬
দ্বিতীয় দফা ড্রেসিং সম্পন্ন, আগের চেয়ে ভালো মুক্তামনি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার কিশোরী মুক্তামনির হাতের দ্বিতীয় দফা ড্রেসিং সম্পন্ন হয়েছে। আগের চেয়ে সে অনেক ভালো আছেন বলে জানা গেছে। রবিবার (২০ আগস্ট) সকাল সোয়া ৯টার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) দিকে তাকে অপারেশ থিয়েটারে নেওয়া হয়।

ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের মেডেকেল অফিসার ডা. মাহবুবুর রহমান দ্য রিপোর্টকে বলেন, রবিবার সকাল সোয়া ৯টায়র দিকে দ্বিতীয় দফা ড্রেসিংয়ের জন্য মুক্তামনিকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। ড্রেসিং সম্পন্ন হয়েছে। আগের চেয়ে সে অনেক ভালো আছে।

সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের মুদি দোকানি ইব্রাহীম হোসেনের মেয়ে মুক্তামনি (১২)। জন্মের দেড় বছর পর তার হাতে একটি ছোট মার্বেলের মতো গোটা দেখা দেয়। এরপর সেটি বাড়তে থাকে। আক্রান্ত ডান হাত ছোট আকারের গাছের গুড়িতে রূপ নেয়। এক পর্যায়ে সেখানে পচন ধরে। দেশের বিভিন্ন হাসপাতালে নিয়েও তার কোনো চিকিৎসা হয়নি।

এরপর গত ১১ জুলাই তাকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে ভর্তি করে সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসার উদ্যোগ নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ৫ আগস্ট মুক্তামনির বায়োপসি করা হয়। এতে তার রক্তনালিতে টিউমার ধরা পড়ে। এরপর গত ১২ আগস্ট অপারেশন করে সেটি অপসারণ করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, সুস্থ হতে মুক্তামনির আরও ৫/৬টি অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

(দ্য রিপোর্ট/আরএস/এনটি/আগস্ট ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর