thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪,  ২ সফর ১৪৩৯

জরিমানা থেকে বিএসইসির আয় ১ কোটি ৮৯ লাখ টাকা

২০১৭ আগস্ট ২০ ১৩:০০:০৫
জরিমানা থেকে বিএসইসির আয় ১ কোটি ৮৯ লাখ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২০১৫-১৬ অর্থবছরে ৪৬ কোটি ১৭ লাখ টাকা আয় করেছে। এরমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে জরিমানা থেকে বিএসইসির ১ কোটি ৮৯ লাখ টাকা আয় হয়েছে।

বিএসইসির প্রকাশিত সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

এ সময় বিএসইসির সবচেয়ে বেশি আয় হয়েছে বি.ও অ্যাকাউন্ট ফি থেকে। এই খাত থেকে প্রতিষ্ঠানটির ১৫ কোটি ৩৪ লাখ টাকা আয় রয়েছে। এ ছাড়া ব্যাংকে জমা টাকার উপরে দ্বিতীয় সর্বোচ্চ ১০ কোটি ৭ লাখ টাকা আয় হয়েছে। এরপরে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), রাইট ইস্যুর আবেদন ও সম্মতি প্রদান ফি থেকে তৃতীয় সর্বোচ্চ ৮ কোটি ৭৩ লাখ আয় হয়েছে এবং মিউচ্যুয়াল ফান্ড রেজিস্ট্রেশন/নবায়ন থেকে ফি থেকে চতুর্থ সর্বোচ্চ ৮ কোটি ২ লাখ টাকা আয় হয়েছে।

এদিকে বিএসইসির ২০১৫-১৬ অর্থবছরে ৬৯ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় করেছে। রাজস্ব, মূলধনী, পূর্ত ইত্যাদি খাতে এই ব্যয় করা হয়েছে।

২০১৬ সালের ৩০ জুনে বিএসইসির কাছে ১৫১ কোটি ৮০ লাখ টাকা রয়েছে।

উল্লেখ্য, বিএসইসি একটি সংবিধিবদ্ধ সংগঠন। যার খরচ মেটানোর জন্য বিএসইসি আইন-১৯৯৩ এর ১২ ধারা অনুযায়ি, একটি তহবিল রয়েছে। যে তহবিলে সরকারি অনুদান ও বিএসইসি’র নিজস্ব আয় থেকে অর্থের যোগান হয়। তবে সংস্থাটি গত ৯ বছর বা ২০০৭-০৮ অর্থবছর থেকে নিজস্ব আয় দিয়ে চলছে। এক্ষেত্রে কোন ধরনের সরকারি অনুদান ছাড়াই নিজেদের সব ব্যয় পরিশোধ করছে তাদের আয় থেকে।

(দ্য রিপোর্ট/আরএ/আগস্ট ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে