thereport24.com
ঢাকা, সোমবার, ২০ নভেম্বর ২০১৭, ৬ অগ্রহায়ণ ১৪২৪,  ১ রবিউল আউয়াল ১৪৩৯

দুই মাস আবার খুলে দেওয়া হল মাধবকুণ্ড জলপ্রপাত

২০১৭ আগস্ট ২০ ২১:৩৭:১৪
দুই মাস আবার খুলে দেওয়া হল মাধবকুণ্ড জলপ্রপাত

মৌলভীবাজার প্রতিনিধি: দেশের অন্যতম পর্যটন কেন্দ্র বড়লেখার মাধবকুণ্ড জলপ্রপাত ২ মাস পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। রবিবার (২০ আগস্ট) থেকে ফের উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

অতিবর্ষণ ও পাহাড়ি ঢলে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকার টিলা ও রাস্তা দেবে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় গত ২২ জুন থেকে মাধবকুণ্ড ইকোপার্ক ও জলপ্রপাত এলাকা পর্যটকদের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। ফলে দুর্ঘটনা এড়াতে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থে প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছিল।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, অতিবর্ষণ ও পাহাড়ি ঢলে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকার টিলা ও রাস্তা দেবে যায়। এতে পর্যটন এলাকাটি পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ফলে দুর্ঘটনা এড়াতে বন বিভাগ গত ২২ জুন থেকে মাধবকুণ্ড ইকোপার্ক ও জলপ্রপাত এলাকা পর্যটকদের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে দেয়। এই ঘোষণার ফলে এতদিন মাধবকুণ্ড এলাকায় পর্যটকদের প্রবেশাধিকার ছিল না। এদিকে বন বিভাগ জরুরী ভিত্তিতে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকা সংস্কার করেছে।

মাধবকুণ্ড ইকোপার্ক ঘুরে দেখা গেছে, মাধবকুণ্ড পর্যটন রেস্তোরা এলাকার দেবে যাওয়া অংশ সংস্কার করে সেখানে সিঁড়ি দেওয়া হয়েছে। এছাড়া টিলা ও জলপ্রপাতে নামার রাস্তার যে অংশ দেবে গিয়েছিল। সেখানে বালির বস্তা ফেলা হয়েছে। এছাড়া জলপ্রপাত এলাকায় পর্যটকদের বসার বেঞ্চ মেরামত, ইকেপার্কের ভেতরের রাস্তাসমূহ ও অন্যান্য স্থান স্থানীয় ব্যবসায়ীদের সহযোগিতায় পরিষ্কার করা হচ্ছে।

বন বিভাগের বড়লেখা রেঞ্জের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, রবিবার সকালে পর্যটকদের জন্য গেট খুলে দেওয়া হয়েছে। আপাতত ইকোপার্ক পর্যটকদের জন্য ঝুঁকিমুক্ত। পরে বিশেষজ্ঞ দল এসে পরীক্ষা-নিরীক্ষা করার পর তাদের পরামর্শক্রমে বৃহৎ প্রকল্প নেওয়া হবে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/আগস্ট ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে