thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সমুদ্রপৃষ্ঠের ৫.৫ কি.মি. নিচে ২য় বিশ্বযুদ্ধের জাহাজ আবিষ্কৃত

২০১৭ আগস্ট ২১ ০৮:৩২:৩১
সমুদ্রপৃষ্ঠের ৫.৫ কি.মি. নিচে ২য় বিশ্বযুদ্ধের জাহাজ আবিষ্কৃত

দ্য রিপোর্ট ডেস্ক : প্রশান্ত মহাসাগরে ৭২ বছর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক ভারী যুদ্ধজাহাজ উদ্ধার করা হয়েছে। ইউএসএস ইন্ডিয়ানাপোলিস নামের জাহাজটি ডুবিয়ে দেয় এক জাপানি সাবমেরিন। সমুদ্রপৃষ্ঠের ১৮ হাজার ফুট (৫.৫ কিমি) নিচে জাহাজটি আবিষ্কৃত হয়। খবর- বিবিসির।

খবরে বলা হয়, হিরোশিমাতে ব্যবহৃত আনবিক বোমা 'লিটল বয়' এর অংশ বিশেষ বহনের গোপন কাজ শেষ করে ফিরে আসার সময় ইন্ডিয়ানাপোলিস ধ্বংস হয়। এটি ধ্বংস হবার চারদিন পরেই লিটল বয় হিরোশিমাতে আঘাত হানে।

মার্কিন নেভি বাহিনীর সবচেয়ে বড় প্রাণহানির এ ঘটনায় জাহাজের ১,১৯৬ জন কর্মকর্তা-কর্মী বাহিনীর মধ্যে মাত্র ৩১৬ জনকে উদ্ধার করা গিয়েছিল।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন, যিনি জাহাজটির বেসামরিক অনুসন্ধান দলের নেতৃত্ব দিয়েছিলেন, তার মতে, এ আবিষ্কারটি সত্যিকার অর্থেই গুরুত্বপূর্ণ। জাহাজের আগের রাতের সংকেতকে কাজে লাগিয়ে সমুদ্র অঞ্চলের জন্য নৌবাহিনীর নতুন এক বৈপ্লবিক গবেষণাকে কাজে লাগিয়ে ১৮ আগস্ট অ্যালেনের দল এ জাহাজটি আবিষ্কার করে।
১৯৪৫ সালের ৩০ জুলাই তারিখে ফিলিপাইন সাগরে গুয়াম ও লেয়তে দ্বীপের মাঝখানের কোন জায়গায় ধ্বংস হয়েছিল ইন্ডিয়ানাপোলিস। এক জাপানি সাবমেরিন জাহাজটির তলদেশে বিস্ফোরক ছুঁড়ে মারলে সেটি ডুবে যায়।

ডুবন্ত জাহাজ থেকে ৮০০-৯০০ যাত্রী পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু তাদের বাঁচার আকুতিতে কেউ সাড়া দেয়নি। চার দিন পর যখন উদ্ধারকারীরা তাদেরকে উদ্ধার করলেন তখন তিমি উপদ্রুব এলাকায় মাত্র ৩১৬ জন বেঁচে ছিলেন।

দীর্ঘ বছর পর এ যুদ্ধ জাহাজটির উদ্ধার পাওয়ার ঘটনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতিহাসে নতুন তাৎপর্য যোগ করল।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর