thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মহাসচিব পর্যায়ে আলোচনার প্রস্তাবে প্রধানমন্ত্রীর ‘না’

২০১৩ নভেম্বর ০৭ ১৮:০১:০৪
মহাসচিব পর্যায়ে আলোচনার প্রস্তাবে প্রধানমন্ত্রীর ‘না’

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : দুই দলের সাধারণ সম্পাদক ও মহাসচিব পর্যায়ে আলোচনার প্রস্তাবে সাড়া দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে সরকার দল আওয়ামী লীগ এবং বিরোধী দল বিএনপির মহাসচিব পর্যায়ে আলোচনার যে উদ্যোগ ব্যবসায়ীরা নিয়েছিলেন তা আপাতত হচ্ছে না।

দেশের চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণ নিরসনে বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় দুইঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্রে জানা যায়, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আলোচনার প্রস্তাব দেন শীর্ষ ব্যবসায়ী নেতারা। কিন্তু ব্যবসায়ী নেতাদের ওই প্রধানমন্ত্রী সরাসরি নাকচ করে দেন আওয়ামী লীগ সভানেত্রী। এমনকি ব্যবসায়ী নেতাদেরকে রাজনীতি নিয়ে মাথা না ঘামাতে পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী ব্যবসায়ী নেতাদের জানান, বিএনপিরতো মহাসচিব নাই। যিনি আছেন উনিতো ভারপ্রাপ্ত। ভারপ্রাপ্ত মহাসচিবের সঙ্গে কী আলোচনা হতে পারে? তবে বিরোধীদলীয় নেতার সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হতে পারে। কিন্তু এনিয়ে তিনি আর তাকে দাওয়াত দিবেন না।

এ সময় এফবিসিসিআই’র সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু বিএনপি চেয়াপারসনকে নিয়ে আসার দায়িত্ব নিয়ে ডেট চাইলে প্রধানমন্ত্রী তাও দেননি। এ অবস্থায় আলোচনা ও সমঝোতার সকল পথ বন্ধ হয়ে যাচ্ছে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

এফবিসিসিআই’র সাবেক সভাপতি আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী তার অবস্থান থেকে সরে আসেননি। তিনি আলোচনার জন্য বিরোধী দলকে প্রতিদিনই সভা সমাবেশের মাধ্যমে দাওয়াত করছেন। প্রধানমন্ত্রীর দরজা বিরোধীদলীয় নেতার জন্য সব সময় খোলা। যখন ইচ্ছে তিনি (বিরোধীদলীয় নেত্রী) আসতে পারবেন। নতুন করে বিরোধীদলীয় নেতাকে তিনি (প্রধানমন্ত্রী) আর দাওয়াত দিবেন না। এক্ষেত্রে বিরোধী দলকেই এগিয়ে আসতে হবে।

ঢাকা চেম্বার সভাপতি সবুর খান জানান, আলোচনায় বোঝা যাচ্ছে কোন রাজনৈতিক সমঝোতা হচ্ছে না। এটা আমাদের জন্য দুঃখজনক।

এর আগে ২ নভেম্বর রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন ব্যবসায়ী নেতারা। বৈঠকে মহাসচিব পর্যায়ে শর্তহীন সংলাপে রাজি হয়েছিলেন বিরোধীদলীয় নেত্রী।

(দিরিপোর্ট২৪/এআই/এসবি/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর