thereport24.com
ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪,  ৬ রবিউল আউয়াল ১৪৩৯

‘ভালো শেয়ারে বিনিয়োগ করুন, লস হবে না’

২০১৭ আগস্ট ২৩ ২০:৫৪:০২
‘ভালো শেয়ারে বিনিয়োগ করুন, লস হবে না’

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শরীফ আতাউর রহমান বলেছেন, ভালো শেয়ারে বিনিয়োগ করলে লস (লোকসান) হবে না।

তিনি বলেন, বিনিয়োগকারীদের মনে রাখতে হবে পুঁজিবাজারে ফুলটাইম ব্যবসা করা উচিত না। সঞ্চয় করা বা উদ্বৃত্ত টাকার কিছু অংশ পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত। পাশাপাশি ভালো কোম্পানি নির্বাচন করে বিনিয়োগকারীদের উচিত কমপক্ষে ১০ বছর মেয়াদী বিনিয়োগের পরিকল্পনা নেওয়া। তাহলে বাজার থেকে ভালো মুনাফা পাওয়া যাবে।

বুধবার (২৩ আগস্ট) রাজধানীর মতিঝিলে অবস্থিত সোয়ানটেক্স ভবনে সার সিকিউরিটিজের কার্যালয়ে ‘দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কর্যক্রম’ শীর্ষক এক অনুষ্ঠানে শরীফ আতাউর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, আমি ২৮ বছর বয়স থেকে শেয়ার ব্যবসা করছি, এখন আমার বয়স ৬৬ বছর। এই অভিজ্ঞতা থেকে বলছি, দীর্ঘমেয়াদে ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে লোকসান হবে না। সেই সঙ্গে বিনিয়োগকারীদের সব সময় ঋণ করে বিনিয়োগ করা থেকে দূরে থাকতে হবে এবং নিজের উদ্বৃত্ত অর্থের একটি অংশ বিনিয়োগ করতে হবে।

একটি কোম্পানির নাম উল্লেখ করে তিনি বলেন, আমি্ কোম্পানিটির শেয়ার কেনার পর দাম কমে যায়। সে সময় আমার সিনিয়র খোরশেদ আলমের (ডিএসইর সাবেক চেয়ারম্যান) পরামর্শে আমি শেয়ার বিক্রি না করে ধরে রাখি। এতে পরবর্তীতে ওই কোম্পানি থেকে আমি ভালো মুনাফা পাই।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া নতুন কোম্পানির বিষয়ে তিনি বলেন, একটি কোম্পানি তালিকাভুক্ত হওয়ার পর কমপক্ষে তিন বছর পর্যবেক্ষণ করতে হবে। বর্তমানে নতুন একাধিক কোম্পানি সম্পর্কে গুজব চলছে। বিনিয়োগকারীদের এসব গুজবে কান দিয়ে বিনিয়োগ করা উচিত না।

বর্তমানে বাজারে কোম্পানির মালিকানা পরিবর্তন নিয়ে নানা গুজব চলছে উল্লেখ করে তিনি বলেন, যদি কোন কোম্পানির মালিকানা পরিবর্তন হয় সেক্ষেত্রে কারা মালিকানায় আসছেন, সে বিষয়টি ভালোভাবে জেনে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত।

তিনি বলেন, যখন একটি কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ার বিক্রি করে দেন, তখন কোম্পানির বিষয়ে ভালো করে খোঁজ খবর নিতে হবে। কোম্পানি কোন দিকে যাচ্ছে, সে দিক বিবেচনা করে ওই কোম্পানির শেয়ার ক্রয় অথবা বিক্রির সিদ্ধান্ত নিতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে বাজারের সূচক নিয়ে মাথা ঘামানো উচিত না। সূচক কোন বিষয় না।

বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) যে পদক্ষেপ নিয়েছে তা খুবই প্রশংসনীয় উল্লেখ করে তিনি বলেন, এ পদক্ষেপ পুঁজিবাজারের জন্য বড় ধরনের অবদান রাখছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সার সিকিউরিটিজের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন (অব.) মনসুরুল আলম, প্রধান নির্বাহী কর্মকর্তা শহিদুল্লাহ চৌধুরীসহ শতাধিক বিনিয়োগকারী।

(দ্য রিপোর্ট/আরএ/এমএইচএ/এনআই/আগস্ট ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে