thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪,  ৫ মহররম ১৪৩৯

ঈদ আনন্দে মঞ্চনাটক

২০১৭ আগস্ট ২৪ ১২:৪৭:২৬
ঈদ আনন্দে মঞ্চনাটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঈদের দিনেও থাকছে মঞ্চনাটক দেখার সুযোগ। শুধু ঈদের দিন নয়, টানা ১০ দিনে ১৯টি প্রদর্শনী হবে ‘নাটবাঙলা’র নতুন প্রযোজনা ‘রিজওয়ান’। এর আগে কখনো ঈদের দিন নাটক হয়নি। এবার এই ব্যতিক্রম আয়োজনটি হতে যাচ্ছে।

ঈদ আনন্দ বাড়িয়ে দিতে দেশের টিভি চ্যানেলগুলো সপ্তাহব্যাপী অনুষ্ঠান আয়োজন করে। বিভিন্ন পার্ক, বিনোদনকেন্দ্রগুলো নানা রকম আয়োজন সাজায়। কিন্তু নাট্যাঙ্গন তখন থাকে ঈদের ছুটিতে। এবার নাট্যাঙ্গনেও থাকবে ঈদের আনন্দে নাটক দেখার সুযোগ।

জানা গেছে, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ নাটবাঙলা আয়োজন করছে ১০ দিনের উৎসব। এই উৎসব থেকে পাওয়া অর্থ দেওয়া হবে বন্যার্তদের।

‘রিজওয়ান’-এর পরিকল্পনা-নির্দেশনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ।

আগা শহীদ আলীর কাব্যগ্রন্থ ‘আ কান্ট্রি উইদাউট আ পোস্ট অফিস’ অবলম্বনে ভারতের অভিষেক মজুমদার লিখেছেন নাটক ‘রিজওয়ান’। ইংরেজি থেকে বাংলায় রূপান্তর করেছেন ঋষিবেশ ভট্টাচার্য্য। এতে রিজওয়ান ও ফাতিমা নামের দুই ভাই-বোনের গল্পের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে মানবিক আখ্যান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে ১ সেপ্টেম্বর রাত ৮টায়। এরপর ১০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টা ও রাত ৮টায় ‘রিজওয়ান’-এর দুটি করে প্রদর্শনী হবে। অভিনয় করছেন বিভিন্ন নাট্যদলের ১৫জন অভিনয়শিল্পী।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/আগস্ট ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে