thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নাটোরে বিসিকের প্রাচীরে অবরুদ্ধ সাংবাদিক পরিবার

২০১৭ আগস্ট ২৬ ১৭:৫৬:৫৪
নাটোরে বিসিকের প্রাচীরে অবরুদ্ধ সাংবাদিক পরিবার

নাটোর প্রতিনিধি : নাটোরের দত্তপাড়া বিসিক শিল্প এলাকায় জেলা প্রশাসকের নির্দেশ অমান্য করে প্রাচীর তুলে এক সাংবাদিক পরিবারকে অবরুদ্ধ করে ফেলার অভিযোগ করা হয়েছে। বর্তমানে ওই পরিবারটি যাতায়াতের রাস্তা না থাকায় মানবেতর জীবনযাপন করছেন। ভুক্তভোগীরা অভিযোগ করেন, আদালতের কারণ দর্শানোর নির্দেশ পাওয়ার পর তড়িঘড়ি করে শনিবার বন্ধের দিন থাকা সত্ত্বেও বিসিক কর্তৃপক্ষ এই নির্মাণ কাজ করেন

জানা যায়, নাটোর সদর উপজেলার দত্তপাড়া বিসিক শিল্পনগরীর সবুজ বেস্টনি (গ্রীন জোন) রক্ষায় বিসিক কর্তৃপক্ষ প্রাচীর নির্মাণ শুরু করে। এতে দীর্ঘদিন ধরে বিসিকের পাশে বসবাস করা সাংবাদিক নাজমুল হাসানের পরিবারটি সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে পরে। সাংবাদিক নাজমুল হাসান জানান, বিসিক কর্তৃপক্ষ আমাদের বাড়ির সামনে কোন রাস্তা না দিয়ে প্রাচীর নির্মাণের উদ্যোগ নেয়। এ অবস্থায় বিষয়টি জেলা প্রশাসক, বিসিক কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে রাস্তা প্রদানের জন্য আবেদন করা হয়। জেলা প্রশাসক সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে বিসিক কর্তৃপক্ষকে বাড়ি থেকে বের হওয়ার জন্য তিনফুট রাস্তা দেওয়ার নির্দেশ দেন। জেলা প্রশাসকের নির্দেশের পর বিসিক কর্তৃপক্ষ বাড়ির সামনে কয়েক ফুট রাস্তা বাকি রেখে প্রাচীর নির্মাণ শেষ করেন।

পরে জেলা প্রশাসকের এই নির্দেশ অমান্য করে বিসিক কর্তৃপক্ষ বাড়ির সামনে ফাঁকা জায়গাটুকুতে প্রাচীর নির্মাণ করার পাঁয়তারা চালাতে থাকলে গত বুধবার দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম ও যমুনা টেলিভিশনের নাটোর প্রতিনিধি সাংবাদিক নাজমুল হাসান এবং তার মা হাফিজা বেগম বাদী হয়ে সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন। আদালত শুনানি শেষে ৫ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য বিসিক কর্তৃপক্ষকে নির্দেশ দেন। আদালতের এই নির্দেশ গত বৃহস্পতিবার বিসিক কর্তৃপক্ষ বারাবর পৌঁছানো হয়। এরপর তড়িঘড়ি করে শনিবার ছুটির দিনেও প্রাচীর নির্মাণ করেন। ফলে পরিবারটি অবরুদ্ধ হয়ে পড়ে।

নাজমুল হাসান জানান, প্রাচীর নির্মাণের কারণে তার বৃদ্ধ বাবা-মাসহ পরিবারের লোকজন অবরুদ্ধ অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।

নাটোর জজ কোর্টের আইনজীবী আমজাদ হোসেন জানান, আদালত বিষয়টি অমলে নিয়ে ৫ দিনের মধ্যে কারণ দর্শাতে বিসিককে নির্দেশ দেন। কিন্তু বিসিক কর্তৃপক্ষ আদালতের নির্দেশনা অমান্য করে প্রাচীরের নির্মাণ কাজ চালিয়ে যায়। বর্তমানে ঐ পরিবারটি অবরুদ্ধ হয়ে আছে।

জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, বাড়ি অবরুদ্ধ হয়েছে এমন খবরে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঐ পরিবারটির বাড়ি থেকে বের হওয়ার রাস্তা রেখে প্রাচীর নির্মাণের নির্দেশ দিয়েছি বিসিক কর্তৃপক্ষকে। কিন্তু শনিবার দুপুরে জানতে পারলাম বিসিক কর্তৃপক্ষ যাতায়াতের রাস্তা না রেখেই প্রাচীর নির্মাণ সম্পন্ন করেছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক।

এ বিষয়ে বিসিকের উপ-ব্যবস্থাপক বজলুর রশিদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়। তবে নাটোর বিসিকের স্টেট অফিসার (ভূমি) দিলরুবা দীপ্তি সাংবাদিকদের জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শনিবার এই প্রাচীর নির্মাণ করা হয়েছে। তাঁদের কিছুই করার নেই।

নাটোর টিভি রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাপ্পী লাহিড়ী এ ধরনের অমানবিক প্রাচীর নির্মাণে ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে অবরুদ্ধ পরিবারটিকে যাতায়াতের রাস্তা দেওয়ার দাবি জানান।

(দ্য রিপোর্ট/এপি/আগস্ট ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর