thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পেঁয়াজ সংকট সৃষ্টিকারীদেরকে কঠোর হুঁশিয়ারি

২০১৩ নভেম্বর ০৭ ১৮:২০:০১
পেঁয়াজ সংকট সৃষ্টিকারীদেরকে কঠোর হুঁশিয়ারি

সোহেল রহমান, দিরিপোর্ট২৪ প্রতিবেদক : কৃত্রিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের মূল্য বৃদ্ধির বিষয় প্রমাণিত হলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ‘পেঁয়াজের সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা’ সংক্রান্ত এক বৈঠকে পেঁয়াজের আমদানিকারক, পাইকারী ব্যবসায়ী ও সংশ্লিষ্ট ব্যবসায়ী এসোসিয়েশনের নেতাদের উদ্দেশ্যে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে সচিব বলেন, ‘উৎপাদিত নতুন পেঁয়াজ বাজারে আসতে আরো এক থেকে দেড় মাস সময় লাগবে। এ সময়ে অভ্যন্তরীণ বাজারে যাতে এর কোনো সংকট বা অস্বাভাবিক মূল্য বৃদ্ধি না ঘটে সেজন্য পেঁয়াজ ব্যবসায়ীদের ব্যবস্থা নিতে হবে।’

পাশাপাশি পেঁয়াজ নিয়ে যাতে কোন ধরনের ষড়যন্ত্র না হয় সেদিকেও কঠোর নজরদারি করা হচ্ছে বলে জানান তিনি।

বৈঠকে পেঁয়াজের আমদানিকারক ও পাইকারী ব্যবসায়ীরা জানান, পেঁয়াজ আমদানি ও বাজারজাতকরণের ক্ষেত্রে কোনো ধরনের প্রতিবন্ধকতা বা সমস্যা নেই। তবে আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের মূল্য বেশি হবার কারণে পেঁয়াজের দাম বেশি বলে দাবি করেন তারা।

বৈঠকে দেশে পেঁয়াজের চাহিদা পূরণ ও সঙ্কট মোকাবেলায় মন্ত্রণালয়ের কয়েকটি সিদ্ধান্তের কথাও জানানো হয়। এর মধ্যে রয়েছে- পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি, সারা বছর পেঁয়াজ উৎপাদনের প্রযুক্তি উদ্ভাবনে কৃষি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার পরামর্শ প্রদান, মুরিকাঁটা পেঁয়াজ যাতে খাবার পেঁয়াজ হিসাবে বাজারে বিক্রয় না হয় সে বিষয়ে ব্যবস্থা নেয়া, পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুধু ভারতের ওপর নির্ভরশীল না থেকে অন্যান্য দেশ থেকেও পেঁয়াজ আমদানি করা ইত্যাদি।

(দিরিপোর্ট২৪/এসআর/এআইএম/এমডি/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর