thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪,  ১ মহররম 1439

নতজানু পররাষ্ট্রনীতির কারণে নিশ্চুপ সরকার: ফখরুল

২০১৭ সেপ্টেম্বর ০৮ ১৪:২৩:২২
নতজানু পররাষ্ট্রনীতির কারণে নিশ্চুপ সরকার: ফখরুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে সমগ্র বিশ্ব সোচ্চার হয়ে রুখে দাঁড়িয়েছে। কিন্তু নতজানু পররাষ্ট্রনীতির কারণে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকার প্রায় নিশ্চুপ ভূমিকা পালন করছে বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিতে মানববন্ধনে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ সরকার সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে। এই সরকার জনগণের সরকার নয়। জনগণের কাছে গণবিচ্ছিন্ন এই সরকারের কোনও জবাবদিহিতা নেই। রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতে কূটনৈতিকভাবে মিয়ানমার সরকারকে বাধ্য করতে হবে।

মিয়ানমার সরকারের সুনির্দিষ্ট নির্দেশে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে দাবি করে তিনি আরও বলেন,‘আমাদের নেত্রী চিকিৎসার জন্য লন্ডনে আছেন। সেখান থেকে প্রতিদিন রোহিঙ্গাদের খোঁজখবর নিচ্ছেন। তার নির্দেশেই আমরা আজ সারা দেশে মানববন্ধন করছি।’ সরকার বিভিন্ন জায়গায় আয়োজিত বিএনপি’র মানববন্ধন কর্মসূচিতে বাঁধা দিচ্ছে বলেও দাবি করেন তিনি।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন,‘পৃথিবীর জঘন্যতম মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে মিয়ানমারে। এমন পরিস্থিতি বিএনপির শাসনকালেও দু’বার সংঘটিত হয়েছিল। কিন্তু শান্তি চুক্তি ও কূটনৈতিক তৎপরতায় জিয়াউর রহমান ও খালেদা জিয়া বার্মাকে বাধ্য করেছিল লক্ষাধিক রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে। কিন্তু বর্তমান সরকার সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছে তাদের নতজানু পররাষ্ট্রনীতির কারণে।

মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের হত্যা, বর্বর নির্যাতন বন্ধ এবং বাংলাদেশে তাদের খাদ্য, চিকিৎসা ও আশ্রয়ের দাবিতে মানববন্ধন’ কর্মসূচির আয়োজন করে বিএনপি।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, শাহজাহান ওমর , এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম-মহাসচিব রহুল কবির রিজভী, যুগ্ম-মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, আতাউর রহমান ঢালী, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমসহ যুবদল,স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর



রে