thereport24.com
ঢাকা, শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪,  ২ মহররম 1439

শরীরের মারাত্মক ক্ষতি করছে মাত্রাতিরিক্ত ‘টেক্সট’

২০১৭ সেপ্টেম্বর ০৯ ১১:৪৭:১৬
শরীরের মারাত্মক ক্ষতি করছে মাত্রাতিরিক্ত ‘টেক্সট’

দ্য রিপোর্ট ডেস্ক : সোশ্যাল মিডিয়ায় টিকে থাকতে হলে লাগাতার করে যেতে হবে ‘টেক্সট’। এ প্রজন্মের শৈশব থেকে যৌবন কাটছে এই সোশ্যাল মিডিয়াতেই।

সমীক্ষা বলছে, স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের মোবাইলে বেশিরভাগ সময় টেক্সট করেন, অন্যান্য কাজের তুলনায়। এর ফলে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাতের কবজি ও আঙুল, মূলত বুড়ো আঙুল।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটার এক নামী অস্থি চিকিৎসক, সঞ্জীব কক্কর জানিয়েছেন, বেশি টেক্সট করার ফলে হাতের নানা রকম সমস্যা হতে পারে। যেমন— টেনডিনাইটিস, বাত, এমনকি কারপল টানেল সিনড্রোম।

সঞ্জীব কক্কর এটাও বলেছেন যে, মোবাইলে এই টাইপ করার কাজ যদি ২০ থেকে ৩০ বছর ধরে লাগাতার কেউ করে, তার এই ধরনের সমস্যা হওয়ার আশঙ্কাই বেশি।
শুধুমাত্র স্মার্টফোনে টেক্সট করলেই নয়, হাতের এই সমস্যাগুলি হতে পারে বেশিক্ষণ কম্পিউটারে কাজ করলেও। তবে, সম্প্রতি আরও এক সমীক্ষায় জানা গেছে যে, উপরোক্ত সমস্যা ছাড়াও, হাতে এক ধরনের ব্যথা অনুভব করছেন মোবাইল ব্যবহারকারীরা।

সমাধান হিসেবে চিকিৎসক সঞ্জীব কক্কর বলছেন, বেশি টেক্সট না করে, ভয়েস মেসেজ বা এই ধরনের কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করতেই পারেন। একই আঙুল ব্যবহার না করে অন্য আঙুল দিয়ে টাইপ করার চেষ্টাও করতে পারেন।

সূত্র: কলকাতা২৪এক্স৭

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে