thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

ভালো সেলফি তোলা শেখাবে অ্যাপ

২০১৭ সেপ্টেম্বর ০৯ ১২:০৮:০৫
ভালো সেলফি তোলা শেখাবে অ্যাপ

দ্য রিপোর্ট ডেস্ক : জেন ওয়াই এর কাছে সেলফি হল সবচেয়ে প্রিয় এক জিনিস। যে কোনও জায়গায় যে কোনও মুহূর্তে একটা টুক করে একটা ভালো সেলফি উঠে গেলেই কেল্লা ফতে। তবে সেটা নিখুঁতভাবে খুব কম লোকই সম্পন্ন করতে পারেন। এবার তাদেরকে নিখুঁত সেলফি তোলা শেখাবে অ্যাপ।

কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুয়ের একদল কম্পিউটার বিজ্ঞানী এমন একটি অ্যাপ তৈরি করেছেন যা ইউজারকে ভালো মানের সেলফি তোলা শেখাবে।

অ্যাপটিতে যুক্ত করা অ্যালগরিদম সিস্টেমটি আলোর গতি বিধি মুখের আকৃতি ও অবস্থান নির্ণয় করে। যা সেলফি তোলারে দক্ষতাকে আরও বাড়িয়ে তুলবে। কম্পিউটার দিয়ে তৈরি করা সেলফির মাধ্যমে গবেষকরা অ্যালগরিদমটি তৈরি করেছেন। এরপর কয়েক হাজার মানুষের দেওয়া ভোটের ভিত্তিতে আদর্শ ভার্চুয়াল সেলফিটি বেছে নিয়েছেন গবেষকরা।

বিজ্ঞানী দলটির অধ্যাপক ড্যান ভোজেল জানিয়েছেন, কিভাবে ক্যামেরা ধরলে সবচেয়ে ভালো ছবি আসবে ইউজাররা তা অ্যাপটির মাধ্যমে শিখতে পারবেন। গবেষক দলটির দাবি, এই প্রযুক্তি ব্যবহারের ফলে সেলফির মান ২৬ শতাংশ বৃদ্ধি পাবে। তবে কবে নাগাদ অ্যাপটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে সে বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। ‘অ্যান অ্যাপ ফর দ্য পারফেক্ট সেলফি’ শিরোনামে লেখা গবেষণা প্রবন্ধটি সাইন্স ডেইলি জার্নালে প্রকাশ করা হয়েছে।

সূত্র: কলকাতা২৪

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর