thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন রবিবার

২০১৭ সেপ্টেম্বর ০৯ ১৬:৪৭:১৬
দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন রবিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন রবিবার (১০ সেপ্টেম্বর) বিকাল ৫টায় শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ২২ আগস্ট এ অধিবেশনের আহবান করেছেন।

এটি হবে সংসদের শরৎকালীন অধিবেশন।

সংসদ সচিবালয় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, এবারের অধিবেশনের মেয়াদ এক সপ্তাহ থেকে ১০ দিন হতে পারে। তবে সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হতে পারে। অবশ্য রবিবার বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় সপ্তদশ অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

সপ্তদশ অধিবেশন সামনে রেখে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়।

দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন গত ১৩ জুলাই শেষ হয়। ৩০ মে শুরু হওয়া ওই অধিবেশনে গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন। ২৯ জুন এ বাজেট পাস করা হয়।

মোট ২৪ কার্যদিবসের ওই অধিবেশনে ১৫টি সরকারি বিলের মধ্যে ৭টি পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৯০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১২টি গৃহীত নোটিশের মধ্যে ৭টি আলোচিত হয়। এ ছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৫৭টি।

দশম জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৯ টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে তিনি ৭০টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ২ হাজার ৮০৯ টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৯৩৮টি প্রশ্নের জবাব দেন।

(দ্য রিপোর্ট/জেডটি/সেপ্টেম্বর ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর