thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বিডিং অনুমোদন পেল আমান কটন ফাইবার্স

২০১৭ সেপ্টেম্বর ১৩ ১৭:৩৫:৩৮
বিডিং অনুমোদন পেল আমান কটন ফাইবার্স

দ্য রিপোর্ট প্রতিবেদক : আমান কটন ফাইবার্স লিমিটেডকে শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহ করতে বিডিং অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি’র ৬১১তম নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়। ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে এর দর নির্ধারণ করার মাধ্যমে শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে আমান কটন।

এ বিষয়ে আমান কটনের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম বলেছেন, ‘আমান গ্রুপের সব কোম্পানিকে পুঁজিবাজরে আনার ইচ্ছা আমার। সেলক্ষ্যে আমান ফিডের পর আমান কটনের আইপিও আবেদন করা হয়। আমান ফিড যেরকমভাবে বিনিয়োগকারদের সর্ব্বোচ মুনাফা দিয়েছে। আমান কটন এর চেয়ে বেশি দিবে আশা করি।’

সূত্র মতে, কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। যার বড় অংশ দিয়ে কারখানায় আধুনিক মেশিনারিজ ক্রয় করা হবে। এতে ব্যয় করা হবে ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা।

বিডিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণে আইপিওতে শেয়ারের বিক্রয় মূল্য নির্ধারিত হবে। আর এর উপর নির্ভর করবে আইপিওতে কোম্পানি কতগুলো শেয়ার ইস্যু করবে।

কোম্পানিটি (৩১ মার্চ, ১৬) পর্যন্ত সময়ে শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ৪৬ পয়সা। যা এর আগের বছর ছিল ২ টাকা ৪৬ পয়সা। ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২১ পয়সা। আলোচ্য বছরে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৮৯ পয়সা। আর কর পরবর্তী মুনাফা ছিল ২৫ কোটি ৬৭ লাখ টাকা।

আমান কটন ফাইবার্স লিমিটেড সু কটন, পলিস্টার, সিল্কসহ অন্য ফাইবার উৎপাদন করে।মূল কোম্পানিটি সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। আমান গ্রুপের আরেকটি প্রতিষ্ঠান আমান ফিড ইতোমধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে।

আমান কটন ফাইবার্স লিমিটেডকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।

উল্লেখ্য, আমান গ্রুপের আমান ফিড কোম্পানি ইতোমধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। আমান ফিড প্রতিবছর ৩০ শতাংশ হারে লভ্যাংশ দিয়ে আসছে। সর্বশেষ এর প্রতিটি শেয়ার ৭৬ টাকা দরে লেনদেন হয়েছে। সরকার আমান গ্রুপকে আমান অর্থনৈতিক জোন হিসেবে স্বীকৃতি দিয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ১৫০ একর জমির ওপর আমান ইকোনমিক জোন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/জেডটি/সেপ্টেম্বর ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর