thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

অং সান সু চিকে নিন্দা জানিয়েছেন ট্রডো

২০১৭ সেপ্টেম্বর ১৪ ১২:৫০:২১
অং সান সু চিকে নিন্দা জানিয়েছেন ট্রডো

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের লোকদের ওপর হামলা এবং তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার ঘটনায় দেশটির নোবেল জয়ী ও ডি ফ্যাক্টো নেতা অং সান সু চিকে গভীর নিন্দা প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিনট্রডো।

বুধবার (১৩ সেপ্টেম্বর) মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চির সঙ্গে ফোনালাপে তিনি এ গভীর নিন্দা প্রকাশ করেন।

ফোনালাপের পর কানাডার প্রধানমন্ত্রীর অফিস থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, চলমান সহিংসতা বন্ধ এবং বেসামরিক লোকদের রক্ষায় মিয়ানমারের সামরিক ও বেসামরিক নেতাদের প্রতি জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন ট্রুডো। সেইসঙ্গে জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতিনিধিদের দেশটিতে প্রবেশ করার অনুমতি দেওয়ারও আহ্বান জানান তিনি।

সু চিকে কানাডার সরকারপ্রধান সকল সংখ্যালঘুর অধিকার রক্ষার প্রয়োজনীয়তার কথা বলেন। ২০০৭ সালে কানাডা সু চিকে যে সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করেছিল, ট্রডোফোনের মাধ্যমে যেন সে কথাটিও স্মরণ করিয়ে দিলেন।

এছাড়া রোহিঙ্গা ইস্যুতে চলতি সপ্তাহের শুরুতে কানাডার নিউ ডেমোক্রেট দলীয় দুই সদস্য সু চি সরকারের কড়া সমালোচনা করেন। হেলেন লাভেরডিয়ের ও চেরিল হার্ডক্যাসল নামের ওই সদস্যরা বলেন, ‘সু চির ভূমিকা অগ্রহণযোগ্য এবং সম্পূর্ণ হতাশাজনক।’

এদিকে সু চি বলছেন, তার সরকার ‘বিদ্রোহী’দের বিরুদ্ধে লড়াই করছে। এমনকি চলতি মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে যোগ না দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনী ও দেশটির সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধদের হামলার শিকার হয়ে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গেছে। এছাড়া হামলা, বাড়ি-ঘরে আগুন এবং নদী পাড়ি দিয়ে পালিয়ে যাওয়ার সময় কয়েকশ রোহিঙ্গা মারা গেছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর