thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪,  ৫ মহররম ১৪৩৯

বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে ব্যাংকক যাচ্ছেন তানভীর শেখ

২০১৭ সেপ্টেম্বর ১৪ ১৫:১৮:২৩
বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে ব্যাংকক যাচ্ছেন তানভীর শেখ

দ্য রিপোর্ট ডেস্ক : ব্যাংকক এ অনুষ্ঠিতব্য থাইল্যান্ডের প্রথমসারির থিয়েটার কোম্পানি ‘থং লর আর্ট স্পেস অব ব্যাংকক’ এর নিয়মিত আয়োজন ‘কালচারাল এক্সচেঞ্জ মিটিং ২০১৭’-এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য আমন্ত্রিত হয়েছেন তানভীর শেখ।

উক্ত আয়োজনে যোগদানের জন্য আগামি শনিবার (১৬ সেপ্টেম্বর) থাইল্যান্ডের উদ্দেশ্য রওনা দিবেন তিনি।

‘থং লর আর্ট স্পেস অব ব্যাংকক’-এর নির্ধারিত আয়োজনে আগামি ১৮ সেপ্টেম্বর ‘বাংলাদেশের সমকালীন নাট্যচর্চা ও মূকাভিনয়ের সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করবেন তিনি। এরপর থাইল্যান্ড এর থিয়েটার কোম্পানি ‘ইউনিডেন্টিফাইড', ‘থং লর আর্ট স্পেস অব ব্যাংকক’ কর্তৃপক্ষসহ স্থানীয় নাট্যশিক্ষার্থী ও নাট্যকর্মীদের সঙ্গে নাট্য-আলোচনায় অংশগ্রহণেরও কথা রয়েছে এ সফরে। উক্ত আলোচনায় অংশগ্রহণ শেষে তানভীর শেখ ১৯ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

গত ৬ বছর যাবৎ নাট্যসংগঠন ‘স্বপ্নদল’ এর সাথে যুক্ত থেকে দলের সবগুলো চলমান প্রযোজনায় কাজ করে চলেছেন তিনি। বিশেষত্ব স্বপ্নদলের যুদ্ধবিরোধী প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ এর গ্রন্থিক হয়ে ইংল্যান্ডের লল্ডনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আয়োজিত ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা-২০১৫’, এশিয়ার বৃহত্তম ও ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’ সহ ভারতের বেশ কয়েকটি আান্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণের মাধ্যমে প্রশংসিত হয়েছেন তানভীর শেখ। এছাড়াও তানভীর শেখ ২০১৫ তে লন্ডনের সুবিখ্যাত ‘কুইন ম্যারি ইউনিভার্সিটি অব লন্ডন’-এর ড্রামা বিভাগের আমন্ত্রণে 'নাটক এ মূকাভিনয় এর ব্যবহার' শীর্ষক মাস্টার ক্লাসে অংশগ্রহণ করেন। তিনি ‘প্রাচ্যনাট স্কুল অব এ্যাকটিং এন্ড ডিজাইন’ এর ২৫ তম ব্যাচ এ অধ্যয়ন করা ছাড়াও বিভিন্ন নাট্যশিল্প অনুধাবন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভন্ন সেমিনারে অংশগ্রহণ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপার্টরি দলে কাজ, বিভিন্ন ওয়ার্কশপে সফল অংশগ্রহণসহ দেশ-বিদেশের স্বনামধন্য নাট্যব্যক্তিত্বদের সাহচর্যের অভিজ্ঞতা অর্জন করেন।

তানভীর শেখ দীর্ঘ দিন ধরে অভিনেতা, সংগীত ও আলোক পরিকল্পক, সংগঠক, মূকাভিনেতা ও মূকাভিনয় নির্দেশক হিসেবে কাজ করে যাচ্ছেন।

ইতিমধ্যে তিনি শতাধিক নাট্যপ্রদর্শনীতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিয়েছেন। তানভীর শেখ কর্মমুখর ‘স্বপ্নদলের’ দপ্তর সম্পাদক। একই সঙ্গে তিনি দীপ্ত টিভির ফ্রিলান্সার ভয়েস এ্যাকটর ও সরকারি তিতুমীর কলেজে এর ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের এমবিএ শেষ বর্ষের ছাএ।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে