thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

‘ত্রাণ দিতে নয়, রাজনীতি নিয়ে গিয়েছিল বিএনপি’

২০১৭ সেপ্টেম্বর ১৫ ১৬:১৮:১৪
‘ত্রাণ দিতে নয়, রাজনীতি নিয়ে গিয়েছিল বিএনপি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ত্রাণ দিতে নয়, বিএনপি সেখানে রাজনীতি নিয়ে গিয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, শরণার্থী ক্যাম্পে ত্রাণ দেওয়ার ‘নিয়ম না মানায়’ বিএনপিকে সেখানে যেতে দেওয়া হয়নি।

শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের দুর্যোগ ও ত্রাণ উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

কাদের বলেন, “একটা রুলস আছে, কক্সবাজার জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটির মাধ্যমে সবাই ত্রাণ দিচ্ছে। তারা যদি কমিটির কাছে ত্রাণ দিত, তাদের মাধ্যমে বিএনপি ত্রাণ দিতে গেলে, (বিএনপির) নেতারা শরণার্থী শিবিরে পৌঁছার আগেই ত্রাণ পৌঁছে যেত। এটা মানবিক সাহায্যের বিষয়, এখানে আমরা রাজনীতি করব কেন?

তিনি বলেন, “লক্ষ লক্ষ মানুষ, তাদের খাদ্য দিতে হবে, তাদের থাকার জায়গা দিতে হবে, তাদের স্যানিটেশন, বিরাট একটা চ্যালেঞ্জ। এটা আমরা একা মোকাবেলা করব, এটা তো কখনো ভাবিনি। এটা আমরা কেন বাধা দিব, এই অমানবিক ব্যবহার আমরা কেন করব। কিন্তু বিএনপি সেখানে রাজনীতি নিয়ে গেছে। না হলে নিয়ম মানবে না কেন।”

বিএনপির ত্রাণ দিতে যাওয়ার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, “বিএনপি তো ত্রাণ দিতে যায় না, তারা যায় কয়েকটা নিউজ আর ছবির জন্য যায়। কয়েকটা ট্রাক নিয়ে গিয়েছিল। সেখানে ত্রাণ ছিল কিনা, অনেক কিছু থাকলেও থাকতে পারে। এতে বিস্মিত হওয়ার কিছু নেই।”

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “আপনারা কি ভাবতে পেরেছেন ওখানে কী ভয়াবহ অবস্থা? সেখানে সব না খাওয়া লোক। প্রতিনিয়ত এই স্রোত আসছে। সেখানে নিয়মের বাইরে কেউ খাদ্য সামগ্রী নিয়ে গেলে, তাদের জীবনই সংশয়ের মধ্যে পড়ে যেত।”

তিনি আরও বলেন, “আমি সেখানে কয়েকবার গিয়েছি, বাস্তবতা হচ্ছে এই… ঢাকায় বসে বাস্তবতা উপলব্ধি করা যায় না। শৃঙ্খলা না রাখলে সব লুটপাট হয়ে যেত। যারা বিতরণ করতে যেত, তারাও নাজেহাল হতেন। বিএনপি নেতাদের তো সিকিউরিটির ব্যাপার আছে। সেখানে কিছু ট্রাক নিয়ে গেলে কি অবস্থা হবে, ওখানকার না খাওয়া লোকেরা যদি জানে যে এই ট্রাকে খাদ্য আছে?”

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার নামে চাঁদাবাজি সহ্য করা হবে না বলে মন্তব্য করেন তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর