thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

সু চি’র এটি শেষ সুযোগ : গুতেরেস

২০১৭ সেপ্টেম্বর ১৭ ১২:০৮:৫২
সু চি’র এটি শেষ সুযোগ : গুতেরেস

দ্য রিপোর্ট ডেস্ক : জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মিয়ানমারের নেত্রী অং সান সু চির সামনে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান বন্ধে এটিই হবে শেষ সুযোগ। তা না হলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ঠিক আগে বিবিসির হার্ডটক প্রোগামকে তিনি বলেন, মঙ্গলবার সাধারণ পরিষদের বৈঠকের আগে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান বন্ধের শেষ সুযোগ পাবেন সু চি। তা না হলে এই পরিস্থিতি অত্যন্ত ভয়ংকর হবে।

গুতেরেস বলেন, ‘তিনি (সু চি) এখনই যদি এই পরিস্থিতির অবসান না ঘটান তাহলে আমি মনে করব, এই ঘটনা ভয়াবহ আকার ধারণ করবে এবং পরবর্তীতে এই অবস্থার অবসান কিভাবে হবে দুর্ভাগ্যক্রমে তা আমি বলতে পারছি না।’

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে যাওয়ার অনুমতি দেওয়া উচিত বলেও উল্লেখ করেন তিনি।

গত ২৪ অগাস্ট রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার পর শুরু হওয়া ওই সেনা অভিযানে রোহিঙ্গাদের ব্যাপক হারে হত্যা-ধর্ষণের অভিযোগ উঠেছে।

ইতোমধ্যে চার লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে আশ্রয় নিয়েছে প্রতিবেশী বাংলাদেশে।

মিয়ানমার সরকার সেনাবাহিনীর এই অভিযানকে বলছে ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই’। বেসামরিক রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টার অভিযোগও তারা অস্বীকার করেছে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিতে আসছেন নোবেল শান্তি পুরস্কারজয়ী সু চি; আর এই ভাষণকেই মিয়ানমারের সামরিক অভিযান বন্ধের শেষ সুযোগ হিসেবে দেখছেন জাতিসংঘ মহাসচিব।

“এখন যদি তিনি পরিস্থিতি পাল্টাতে না পারেন, তাহলে আমার মনে হয়, বিপর্যয়টা হবে ভয়ঙ্কর। আর সেক্ষেত্রে ভবিষ্যতে কী করে এর সমাধান সম্ভব- তার কোনো উপায় আমি দেখছি না।”

গুতেরেস বলেন, মিয়ানমার যে এখনও অনেকখানি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে, তা বেশ স্পষ্ট। আর রাখাইনে যা ঘটছে, তা সেনাবাহিনীর কারণেই ঘটছে।

এই দমন-পীড়নে যে রোহিঙ্গারা দেশান্তরী হতে বাধ্য হয়েছে, তাদের নিজেদের ঘরে ফেরার সুযোগ দিতে আবারও আহ্বান জানান তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর