thereport24.com
ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪,  ১ সফর ১৪৩৯

পুদিনা পাতার সেসব গুণাবলী

২০১৭ সেপ্টেম্বর ১৮ ১৩:৩৫:২৫
পুদিনা পাতার সেসব গুণাবলী

দ্য রিপোর্ট ডেস্ক : প্রাচীনকাল থেকেই ঔষুধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে পুদিনা পাতা। তবে ঔষধের পাশাপাশি এটি রূপচর্চার উপাদান হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। যত দিন যাচ্ছে গবেষণায় ততই পুদিনা পাতার গুণ পাওয়া যাচ্ছে।

তবে চলুন জেনে নেই পুদিনা পাতার সেইসব গুণ

  • আশ্চর্যজনক হলেও সত্যি যে পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা রাখে। পুদিনা পাতার এমন একটি উপাদান রয়েছে যা দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাঁধা প্রদান করে।
  • প্রচণ্ড রোদে ত্বক পুড়ে গিয়ে জ্বালাপোড়া শুরু হয়। এটি কমাতে পুদিনা পাতার রস ও অ্যালোভেরার রস মিশিয়ে ত্বকে লাগাতে হবে। এতে জ্বালাপোড়া কমে যাবে।
  • পুদিনার শেকড়ের রস উকুননাশক হিসেবে খুবই কর্যকরী। এমনকি পাতাও খুব কাজ করে। পুদিনার শেকড়ের রস বা পাতার রস চুলের গোড়ায় লাগান। এক ঘন্টা পর চুল শ্যাম্পু করে ধয়ে ফেলুন। সপ্তাহে দু’বার করুন। দেখবেন চুল উকুনমুক্ত হবে।
  • পুদিনা পাতার রস শ্বাস-প্রশ্বাসের নালী খুলে দেওয়ার কাজ করে। ফলে যার অ্যাজমা বা কাশির সমস্যা আছে তারা পুদিনা পাতা গরম পানিতে ফুটিয়ে সেই পানির ভাপ নিন এবং তা দিয়ে গার্গল করুন। দেখবেন বেশ উপকার পাওয়া গেছে।
  • শরীর ঠাণ্ডা রাখার একটি বিশেষ গুণ পুদিনার মধ্যে আছে। গোসলের কিছুক্ষণ আগে পানির মধ্যে কিছু পুদিনা পাতা ফেলে রাখুন। সেই পানিতে গোসল করলে শরীর ও মন চাঙ্গা থাকে।

পুদিনা ত্বকের যে কোন সংক্রামণকে ঠেকাতে অ্যান্টিবায়োটিকের কাজ করে। শুকনো পুদিনা পাতা ফুটিয়ে সেই পানি মিশিয়ে গোসল করলে ঘামাচি ও অ্যালার্জি থেকে মুক্তি পাওয়া যাবে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে