thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মিয়ানমার থেকে এক লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত

২০১৭ সেপ্টেম্বর ১৮ ১৬:৪৫:৩৩
মিয়ানমার থেকে এক লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত

দ্য রিপোর্ট প্রতিবেদক : মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আমদানিরসিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে খাদ্যমন্ত্রী সাংবাদিকদের এ বিষয়টি নিশ্চিত করেছেন। এরআগে রবিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে বৈঠকে হয়।এরপরই এক লাখ টন আতপ চাল কেনার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

কামরুল ইসলাম বলেন, ‘এক সপ্তাহ পর জনগণ আতপ চাল কিনতে হুমড়ি খেয়ে পড়বে। কেননা গত বছর চালের দাম কম থাকায় আমরা খোলা বাজারে ১৫ টাকা কেজি দরে চাল বিক্রি করতে পেরেছিলাম। কিন্তু এবার সারাদেশে বন্যা ও নানা কারণে চালের দাম অনেক বেড়ে যাওয়ায় খোলা বাজারে চালের দাম ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।’

কবে নগাদ চাল আমদানি শুরু হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘প্রক্রিয়া শেষ হতে যে কয়দিন সময় লাগে। প্রথমে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রস্তাব পাঠানো হবে। পরে পর্যায়ক্রমে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির অনুমোদন হলেই আমরা চাল আমদানির জন্য এলসি খুলবো। তার পরেই চাল আসা শুরু করবে।’

উল্লেখ্য, গত শনিবার (১৬ সেপ্টেম্বর) চাল রফতানির চুক্তি করতে ঢাকায় আসে মিয়ানমারের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল। রবিবার দলটির সদস্যরা দিনব্যাপী বৈঠক করে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে। পরে প্রতি টন আতপ চাল ৪৪২ ডলারে রফতানি করতে সম্মত হয় মিয়ানমারের প্রতিনিধি দল।

(দ্য রিপোর্ট/কেএনইউ/জেডটি/সেপ্টেম্বর ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর