thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

মেক্সিকোয় ভূমিকম্পে নিহতর সংখ্যা বেড়ে ২৪৮

২০১৭ সেপ্টেম্বর ২০ ০৮:০৫:১৭ ২০১৭ সেপ্টেম্বর ২০ ১২:৩৫:০০
মেক্সিকোয় ভূমিকম্পে নিহতর সংখ্যা বেড়ে ২৪৮

দ্য রিপোর্ট ডেস্ক : মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ জনে। ৭.১ মাত্রার এই ভূমিকম্পে রাজধানী মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেচ্ছে। মেক্সিকোর সিভিল ডিফেন্স এজেন্সি মৃতের সংখ্যা নিশ্চিত করেছে। খবর- বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

ধসে পড়া ভবনের নিচে আটকে পড়েছেন অনেক মানুষ। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মাঝে আহতদের খুঁজছেন। ভূমিকম্পে মৃতদের বেশিরভাগই মোরেলস প্রদেশের বাসিন্দা।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর একটার কিছু পরে কেঁপে ওঠে সবকিছু। সেসময় আতঙ্কে মানুষজন রাস্তার বের হতে থাকেন। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে।

কম্পনের কেন্দ্রবিন্দু ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে। মেক্সিকো সিটিতেও ২০টি বেশি ভবন ধসে পড়েছে।

শহরের মেয়র জানিয়েছেন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন।

রাজধানীর দক্ষিণে অবস্থিত মোরেলোস রাজ্যে ৬৪ জন ও পুয়েবলো রাজ্যে ২৯ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। এছাড়া মেক্সিকো সিটিতে ৩৬ জন ও মেক্সিকো রাজ্যে ৯ জন মারা গিয়েছেন।

একজন সাংবাদিক নাতাশা পিৎসে তার দেখা পরিস্থিতি বর্ণনা করছিলেন এভাবে- "পড়া একটি আবাসিক ভবনের কাছেই ছিলম। বহু স্বেচ্ছাসেবী ধংসস্তুপ সরিয়ে চাপা পড়া মানুষজনকে উদ্ধারে সহায়তা করছেন"।

ড্যানিয়েল লিবারসন নামের একজন বলছিলেন ভূমিকম্পের সময় তিনি একটি আবাসিক হোটেলের ২৬ তলায় ছিলেন।

"সেসময় হোটেল ভবনটি ভয়াবহভাবে এপাশ-ওপাশ দুলছিল। চারপাশে কাঁচ ভেঙে পড়ছিল। মাত্র আধা মিনিটের ভূমিকম্পটিকে মনে হয়েছিলো আমার সারাজীবন ধরে চলছে"।

মেক্সিকোতে এক মাসের মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প। এ মাসের শুরুতে ৮.১ মাত্রার আর একটি ভূমিকম্পে কমপক্ষে ৯০ জন নিহত হন।
কিন্তু এই ভূমিকম্পের ঠিক ৩২ বছর আগে ১৯৮৫ সালে আর এক ভূমিকম্পে দশ হাজারের মতো মানুষ নিহত হয়েছিলো। সেই ঘটনার স্মৃতিকে মাথায় রেখেই মেক্সিকো সিটি জুড়ে বহু মানুষ মঙ্গলবারই এক ভূমিকম্প মহড়ায় অংশ নিয়েছিলো। এমনই সময় হল আরেকটি ভূমিকম্প।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর