thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘শেয়ারবাজার উন্নয়নে আইনী প্রতিবন্ধকতা দূর করা হবে’

২০১৭ সেপ্টেম্বর ২০ ১৭:১০:৩৯
‘শেয়ারবাজার উন্নয়নে আইনী প্রতিবন্ধকতা দূর করা হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের শেয়ারবাজারের উন্নয়ন ও গতিশীলতা বাড়াতে যেসব আইনী প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করা হবে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, সরকার আরও সহায়তা দিতে প্রস্তুত। বাজারের জন্যে যদি কোনো আইনী সহায়তা প্রয়োজন হয়, সেটিও করবে সরকার।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে ‘ফাইন্যান্সিয়াল লিটারেসি’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কর্মশালাটিতে সভাপতিত্ব করেন বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান। এ সময় বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান,সিএমজেএফ’র সভাপতি হাসান ইমাম রুবেল, ইকোনোমিক রিপোর্টাস ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সিএমজেএফ’র সাধারণ সম্পাদক মনির হোসেন, দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক তৌহিদুল ইসলাম মিন্টু, আজকের বাজারের সম্পাদক আতিয়ার রহমান সবুজসহ বিএমবিএ’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারের সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সহায়তায় প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। কর্মশালায় বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত শেয়ারবাজার বিটের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী এম এম মান্নান বলেন, পুঁজিবাজার স্থিতিশীল ও গতিশীল করতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে স্টেকহোল্ডাররা কাজ করে যাচ্ছে। যেখানে সরকার আইনি সহায়তার মাধ্যমে ভূমিকা রাখছে।

তিনি বলেন, এই বাজারের মঙ্গলের জন্য যেসব আইন বাধার সৃষ্টি করছে; সেগুলো সরিয়ে দেওয়া উচিত। তাহলে পুঁজিবাজারের উন্নতি সম্ভব হবে বলে মনে করেন তিনি।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এ সময় পুঁজিবাজারের উন্নতির জন্য আর্থিক জ্ঞানের ওপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালায় বিশেষ অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন বলেন, সমৃদ্ধ পুঁজিবাজারের জন্য বিনিয়োগকারীদৈর সচেতনতা দরকার। বিনিয়োগকারীরা সচেতন না হলে কোনো সংস্কার কাজে লাগবে না। তবে পুঁজিবাজারে সংস্কারের ফলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

তিনি বলেন, অর্থনীতির যেভাবে প্রবৃদ্ধি হয়েছে পুঁজিবাজারে সেভাবে প্রবৃদ্ধি হয়নি। উন্নত দেশের অর্থনীতির জিডিপিতে পুঁজিবাজারের অবদান অনেক বেশি।

(দ্য রিপোর্ট/এনটি/সেপ্টেম্বর ২০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর