thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘ত্রাণ মিলেছে ২৭০ মেট্রিক টন চাল-আটা’

২০১৭ সেপ্টেম্বর ২১ ১৪:২০:১৪
‘ত্রাণ মিলেছে ২৭০ মেট্রিক টন চাল-আটা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : মিয়ানমার সেনাদের হাত থেকে বেঁচে আসা প্রায় সোয়া চার লাখ রোহিঙ্গাদের জন্য দেশি-বিদেশি সংস্থা থেকে সহায়তা হিসেবে ২৫০ মেট্রিক টন চাল এবং ২০ টন আটা হাতে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধরী মায়া।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মায়া বলেন, গত ২৫ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই ২৬ দিনে বাংলাদেশে প্রবেশ করেছে ৪ লাখ ২৪ হাজার রোহিঙ্গা। তাদেরকে ১৪টি ক্যাম্পে রাখা হয়েছে। এ পর্যন্ত বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন করা হয়েছে ৫ হাজার ৫৭৫ জনের।

তিনি বলেন, ‘এতো বিশাল সংখ্যক বিদেশি নাগরিকের আশ্রয়দান বাংলাদেশের জন্য কষ্টকর হলেও রোহিঙ্গাদের সাময়িক সময়ের জন্য সীমান্তবর্তীতে নতুন নতুন ক্যাম্প স্থাপন করে তাদের আশ্রয়ের ব্যবস্থা করা হচ্ছে। আমরা সম্পূর্ণ মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের সহায়তা নিশ্চিত করার চেষ্টা করছি।’

ইতোমধ্যে রোহিঙ্গা শরণার্থীদের জন্য দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সহায়তা থেকে এ পর্যন্ত প্রায় ২৫০ মেট্রিক টন চাল এবং ২০ টন আটা হাতে এসে পৌঁছেছে। এছাড়া বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৫০০ মেট্রিক টন চাল ও ৩০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ত্রাণমন্ত্রী।

মিয়ানমারকে অতি দ্রুত রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, ‘সম্পূর্ণ মানবিক কারণে আমরা রোহিঙ্গাদেরকে আশ্রয় দিয়েছি। খুব শিগগিরিই মিয়ানমার তার নাগরিকদের ফিরিয়ে নেবে এটাই আমাদের প্রত্যাশা।’

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/কেএনইউ/সেপ্টেম্বর ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর